শাহ মোঃ মস্তাব আলী

Bashi-08প্রমে আর দ্রোহ- দ্রোহ আর প্রমে কবতিার মাঝে মলিমেশিে যখন একাকার হয়, তখন কবতিা হয়ে ওঠে শক্তি ও সৌর্ন্দযরে এক অনন্য সাধারণ অধরা মাধুরী কংিবা চত্রিল হরণি। কবতিা কী ডোরাকাটা বাঘরে মতো হতে পার-ে এ জজ্ঞিাসাকওে আমি অবান্তর মনে করি না।
প্রাকৃতকি সৌর্ন্দযরে রহস্যময় আর সমাজ বাস্তবতার রূঢ় পথ ধরইে কবতিা সাধারণত হাঁট।ে কবকিওে থাকতে হয় কবতিার সাথ।ে হৃদয়রে আবগেরে সংরাগ থকেে কবতিার জন্ম হয়। এখানে কবরি অন্যতম প্রধান কাজ আবগে সংযত করা। কবতিার গভীরতা ও র্দাশনকিতার প্রয়োজনইে তা করতে হয়। এ েেত্র যনিি সফল তার কবতিা কালকে অতক্রিম করতে পার।ে আর প্রত্যকে কবকিইে সমকালরে ভতের দয়িে মহাকাল অতক্রিম করার সাধনা করতে হয়। শাহ মোঃ মস্তাব আলীর প্রথম কাব্যগ্রন্থ ‘চাঁদরূপসী মনরে ছায়া’র কবতিাগুলো পড়ে আমার মনে হয়ছে,ে কবতিাকে কবতিা করে তোলার জন্য তনিি আপ্রাণ চষ্টো করছেনে। জীবনানন্দীয় স্টাইলওে তনিি কবতিার মাধ্যমে হৃদয় ছুঁয়ে যাবার চষ্টোর ত্র“টি করনেন।ি তার কবতিায় সঘন অরণ্যরে কোরাস কংিবা হৃদয়রে গভীরে ধ্বনতি আকাঙ্খার উত্তাল কংিবা চঞ্চল প্রকৃতরি মাঝে ঝরাপাতার র্মমর ধ্বনি হয়তো অনকেইে অনুভব করতে পারবনে। আসলে কবরি হৃদয় থকেে উৎসারতি জীবনঘনষ্টি শল্পৈকি উচ্চারণই কবতিা।
নদীমাতৃক বাংলাদশেরে প্রাকৃতকি সৌর্ন্দয আর হাজার বছররে আন্দোলন-সংগ্রামরে ধারাবাহকিতায় একাত্তরে সশস্ত্র মুক্তযিুদ্ধরে মাধ্যমে র্অজতি স্বাধীন র্সাবভৌম জাতরিাষ্ট্র বাংলাদশেরে সংগ্রামী মানুষরে র্শৌযর্বীযরে অনন্য ইতহিাসকে বুকে ধারণ করে শাহ মোঃ মস্তাব আলীর কবতিাগুলো যখন হৃষ্টপুষ্ট হয় তখন শত হতাশার মাঝওে আশাবাদী না হওয়ার কোনো কারণ আমি দখেি না।
শাহ মোঃ মস্তাব আলীর কবতিায় প্রচলতি কুপ্রথা ও কুসংস্কাররে বরিুদ্ধে প্রতবিাদী বক্তব্য ও নারী জাগরণরে আহবান আছ।ে সমাজরে মানুষরে বভিদে-বষৈম্য,র্স্বাথপরতা, অন্যায়-অবচিার, র্দুনীতরি চত্রি ফুটে ওঠছেে তার কবতিায়। তার কবতিায় পল্লীবাংলার প্রাঞ্জল র্বণনা আছ,ে দশোত্মবোধরে কথা আছ,ে নারী নর্যিাতনরে কথা আছ,ে ন্যায্য অধকিার আদায়রে জন্য গণমানুষরে সংগ্রামরে কথা আছ,ে প্রমে-ভালোবাসা, বরিহ-বচ্ছিদে, বদেনার কথা আছ,ে সমাজরে বপিন্ন মানুষরে নতুন করে বঁেচে থাকার অনন্য সংগ্রামরে কথা আছÑে আরো অনকে কছিুই আছে হৃদয় ছুঁয়ে যাবার মতো। এ কাব্যগ্রন্থে সুফীবাদী র্দশন প্রভাবতি র্অথাৎ আধ্যাত্মকি ধারারও কছিু কবতিা আছ।ে তার কবতিায় স্রষ্টার প্রতি আকুতি এবং পরকালরে জন্য ইহকালে কাজ করার তাড়নার কথা আছ।ে
তার কবতিায় বষিণœœ সন্ধ্যার আবছা আঁধাররে মতো মৌনতার ছায়া যমেন আছ,ে তমেনি সবুজ সতজে নীবড়িতার মাঝে জীবনরে স্পন্দনও অনুভূত হয়ছে।ে যান্ত্রকি সভ্যতায় মানুষরে আগ্রহ এবং অসহায়ত্বরে মতো বপিরীতর্ধমীতার ইঙ্গতি রয়ছেে তার কবতিায়। ‘

Developed by: