সভাপতি শেখ হাসিনা, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

hasina-quader-300x141বাংলাদেশ আওয়ামী লীগের দুই দিনব্যাপী ২০তম জাতীয় সম্মেলন শেষে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছে। দ্বিতীয় দিন গতকাল বিকেলে কাউন্সিলরদের বিপুল সমর্থন নিয়ে ফের সভাপতি হলেন শেখ হাসিনা আর সাধারণ সম্পাদক হয়েছেন ওবায়দুল কাদের। এই নিয়ে ৮ম বারের মতো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতি হলেন।

আরও যারা আ. লীগে পদ পেলেন: আওয়ামী লীগের ৮৩ সদস্যের কেন্দ্রীয় কমিটির মধ্যে ২৩ জনের নাম ঘোষণা করা হয়েছে। দলের সভাপতি পদে শেখ হাসিনা পুননির্বাচিত হয়েছেন। প্রথমবারের মতো আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ওবায়দুল কাদের।

বিগত কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামকে সভাপতিমন্ডলীর সদস্য করা হয়েছে। এর আগের কমিটিতে পদাধিকার বলে তিনি সভাপতিমন্ডলীর সদস্য ছিলেন।

কমিটির ১৯ সদস্যের সভাপতিমন্ডলীর সদস্যের মধ্যে ১৬ জনের নাম ঘোষণা করা হয়েছে। এর মধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদক পদাধিকার বলে সভাপতিমন্ডলীর সদস্য। ওবায়দুল কাদের আগের কমিটির সভাপতিমন্ডলীর সদস্য ছিলেন। সভাপতিমন্ডলীর বাকি ১৪ জনের মধ্যে আটজন পুরোনো সদস্য। এঁরা হলেন সৈয়দা সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, কাজী জাফরউল্লাহ, সৈয়দ আশরাফুল ইসলাম, সাহারা খাতুন, মোশাররফ হোসেন। নতুন ছয় সদস্য হলেন নুরুল ইসলাম নাহিদ, আবদুর রাজ্জাক, ফারুক খান, আবদুল মান্নান খান, রমেশ চন্দ্র সেন ও পীযুষ ভট্টাচার্য। বাকি ৩টি পদ ফাঁকা রাখা হয়েছে।
নতুন করে সভাপতিমন্ডলীর পদে যুক্ত হয়েছেন ছয়জন। বিগত কমিটির সভাপতিমন্ডলী থেকে বাদ পড়েছেন নূহ আলম লেনিন। চারটি যুগ্ম সাধারণ সম্পাদক পদের তিনটিতে পুরোনোরাই বহাল আছেন। এঁরা হলেন মাহবুব উল আলম হানিফ, দীপু মনি ও জাহাঙ্গীর কবির নানক। এর সঙ্গে নতুন করে যুক্ত হয়েছে আবদুর রহমান। কোষাধ্যক্ষ পদে আগের এইচ এন আশিকুর রহমানই বহাল আছেন। সম্মেলন থেকে জানানো হয়েছে, বাকি ৬০ পদ সভাপতি শেখ হাসিনা সাধারণ সম্পাদক ও সভাপতিমন্ডলীর সদস্যদের সঙ্গে আলোচনা করে ঠিক করবেন।

Developed by: