সিলেট মেট্রোপলিটন চেম্বারের গোলটেবিল বৈঠক সিলেটের উন্নয়ন-সম্ভাবনা নিয়ে সম্মিলিতভাবে কাজ করার প্রত্যয়

সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের( উদ্যোগে ‘সিলেট বিভাগের অর্থনৈতিক উন্নয়ন রোডম্যাপ, সম্ভাবনা ও চাহিদা’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে এক গোলটেবিল বৈঠক গতকাল সোমবার চেম্বারের কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।
১ম সহ-সভাপতি শফিউল আলম চৌধুরী’র সভাপতিত্বে ও সচিব মো. জাহাঙ্গীর হোসেনের উপস্থাপনায় এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন এর চেয়ারম্যান, স্কুল অব ম্যানেজমেন্ট এন্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন এর প্রাক্তন ডিন প্রফেসর ড. মোছাদ্দেক আহমদ চৌধুরী।
তিনি সিলেট বিভাগের চারটি জেলা সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার অর্থনৈতিক উন্নয়নের সম্ভাবনা ও চাহিদার বিভিন্ন দিক তুলে ধরেন এবং এই বিষয় নিয়ে গবেষণা করে একটি কি- নোট তৈরী করেন-যা এসএমসিসিআই এর ১ম সহ-সভাপতি শফিউল আলম চৌধুরীর হাতে হস্তান্তর করেন।
এতে বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ শফিকুর রহমান চৌধুরী, মহানগর বিএনপি এর সভাপতি নাছিম হোসেইন, আটাব সিলেট অঞ্চলের সভাপতি ও এসএমসিসিআই এর প্রাক্তন ১ম সহ-সভাপতি আব্দুল জব্বার জলিল, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর মোর্শেদ আহমদ চৌধুরী, সুজন সিলেট’র সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, সড়ক ও জনপথ অধিদপ্তরের উপ-বিভাগীয় প্রকৌশলী (অব.) মনোজ বিকাশ দেব রায়, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবির, দৈনিক উত্তরপূর্ব পত্রিকার প্রধান সম্পাদক আজিজ আহমদ সেলিম, নির্বাহী সম্পাদক তাপস দাস পুরকায়স্থ, সিনিয়র সাংবাদিক আল আজাদ, সিলেট বিভাগ গণদাবী পরিষদের পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক এম শফিকুর রহমান, মেট্রোপলিটন চেম্বারের প্রাক্তন পরিচালক মোয়াম্মীর হোসেন চৌধুরী।
বক্তারা তাদের বক্তব্যের শুরুতে মেট্রোপলিটন চেম্বারের এই উদ্যোগকে স্বাগত জানান। তারা সিলেটের বিভিন্ন উন্নয়ন, সম্ভাবনা, বিভিন্ন প্রতিকূলতা এবং সমস্যার কথা তুলে ধরেন।
তারা বলেন, বৈঠকের মাধ্যমে সীমাবদ্ধ থাকলে চলবে না, বিভিন্ন খাতে অবহেলিত সিলেটের বিভিন্ন দাবী-দাওয়া নিয়ে দলমত নির্বিশেষে একসাথে কাজ করতে হবে।
বক্তারা মেট্রোপলিটন চেম্বার অব কমার্সকে সিলেটের বিভিন্ন উন্নয়ন সম্ভাবনা ও চ্যালেঞ্জ নিয়ে আরো সক্রিয়ভাবে কাজ করার আহবান জানান।
বক্তারা বলেন, কেবল সভা সেমিনারে সীমাবদ্ধ না থেকে এর প্রয়োগের দিকটাও বিবেচনা করতে মেট্রোপলিটন চেম্বারকে অগ্রণী ভুমিকা রাখতে হবে।
সমাপনী বক্তব্যে এসএমসিসিআই এর ১ম সহ-সভাপতি শফিউল আলম চৌধুরী বলেন, অতীতেও মেট্রোপলিটন চেম্বার সিলেটের বিভিন্ন দাবী দাওয়া নিয়ে সোচ্চার ছিলাম, আগামীতেও আমরা সিলেটের বিভিন্ন সম্ভাবনা, চাহিদা ও চ্যালেঞ্জ মোকাবেলায় একসাথে কাজ করবো। আমাদের আজকের বিষয়বস্তু একটি বিস্তর বিষয়, আমরা বিভিন্ন মতামত, সুপারিশ ও সম্ভাবনার কথা শুনলাম, এটা একটা চলমান প্রক্রিয়া। আমরা প্রতি মাসে কমপক্ষে একটা করে আলোচনা সভা, মতবিনিময় সভা অথবা গোলটেবিল বৈঠকের মাধ্যমে সিলেটের বিভিন্ন বিষয় নিয়ে এক সাথে কাজ করবো। সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আপনাদের মূল্যবান মতামত ও পরামর্শ পৌঁছে দেয়ার চেষ্টা করবো। এভাবে সম্মিলিতভাবে আমরা সিলেটের উন্নয়নে কাজ করবো। তিনি প্রিন্ট এবং ইলেট্রিক মিডিয়ার নেতৃবৃন্দকে এ ক্ষেত্রে সক্রিয়ভাবে সহযোগিতার আহবান জানান।
এ সময় আরো উপস্থিত ছিলেন, এসএমসিসিআই এর সাবেক সহ-সভাপতি হুরায়রা ইফতার হোসেন, পরিচালক সুমেয়াত নুরী চৌধুরী, মাসুদ জামান, ইলিয়াছুর রহমান, আলিমুছ ছাদাত, মাহবুবুর রহমান, রাজিব ভৌমিক, বিভাগীয় কমিশনারের কার্যালয় সিলেটের সহকারী কমিশনার শবনম শারমিন, গণতন্ত্রী পার্টির সভাপতি ব্যারিস্টার মো. আরশ আলী, বিআরটিএর উচ্চমান সহকারী মো. রেজাউল করিম, বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট জেলার সাংগঠনিক সম্পাদক কবিরুল ইসলাম, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদ, ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট’র সাধারণ সম্পাদক শংকর রায়, দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সিলেট ব্যুরো প্রধান শাহ দিদার আলম নবেল, প্রথম আলো’র সিলেট প্রতিনিধি সুমন কুমার দাশ, যমুনা টিভির মাহবুবুর রহমান রিপন, চ্যানেল২৪’র গোলজার আহমদ, সিলটিভি কাওছার আহমদ, বাংলা টিভি’র এস আলম প্রমুখ।

Developed by: