নাইনটিসিক্স আওয়ার্স ইন টর্চার সেল।। সুরাইয়া মঈন ফ্লোরা

সুরাইয়া মঈন ফ্লোরা নিজের আগ্রহ এবং ভালো লাগা থেকেই বাংলাদেশের মুক্তিযুদ্ধসম্পর্কিত বিভিন্ন লেখা পড়েন এবং নিজেও লিখতে চান। বিভিন্ন লেখকের লেখায় মুক্তিযুদ্ধের ভয়াবহতা, নিষ্ঠুরতা ও মানবিক বিপর্যয়ের কাহিনি তার মনকে প্রবলভাবে আন্দোলিত করে, তাই নিজের লেখায়ও মুক্তিযুদ্ধ, স্বদেশ হয়ে ওঠে কেন্দ্রীয় বিষয়। মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্রী ফ্লোরার লেখা ‘নাইনটিসিক্স আওয়ার্স ইন টর্চার সেল’ বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে লেখা এক সংক্ষিপ্ত আখ্যান- যা পাঠক হিশেবে আমাদের মনে দাগ কাটে, ভাবনাকে উদ্বেলিত করে। নিরীহ মানুষের ওপর অসভ্য-বর্বর হানাদারদের নিষ্ঠুরতার এক সাবলীল বর্ণনায় প্রদীপ্ত এই আখ্যান-‘নাইনটিসিক্স আওয়ার্স ইন টর্চার সেল’। মুক্তিযুদ্ধ নিয়ে এটি তার দ্বিতীয় গ্রন্থের দ্বিতীয় সংস্করণ। সপ্তম শ্রেণিতে অধ্যয়নকালে মুক্তিযুদ্ধ নিয়ে তার প্রথম গ্রন্থ ‘ঝাপসা দু’চোখ’ প্রকাশিত হয়েছিল ২০১৬ খ্রিষ্টাব্দে। প্রচণ্ড দেশপ্রেমের আবহে লেখা গ্রন্থ দুটি ইতোমধ্যে পাঠককুলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে।
সিলেট জেলার বিশ্বনাথ উপজেলার সন্তান এই লেখকের পিতা মন্ত্রিপরিষদ বিভাগের সাবেক অতিরিক্ত সচিব মো. মঈন উদ্দিন। বর্তমানে তিনি ব−ুমবার্গ ডাটা ফর হেলথ ইনিসিয়েটিভ-এর বাংলাদেশ কান্ট্রি কোঅর্ডিনেটর হিশাবে দায়িত্ব পালন করছেন। তার মাতার নাম মিসেস মেহতাব পারভিন খানম।
এই লেখকের গভীর চিন্তা ও মননপ্রসূত লেখা সমাজকে সত্যের আলোয় উদ্ভাসিত করবে। কিশোরী ফ্লোরার লেখা পাঠোত্তর দীর্ঘ উপলব্ধির খোরাক জোগায়-যা প্রমাণ করে এক অগ্রসর লেখকের অস্তিত্বই তার মাঝে বিরাজমান।

Developed by: