আজ মরমি গীতিকার শাহ আবদুল ওদুদের জন্মজয়ন্তী

বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্রের অনুমোদিত গীতিকার শাহ আবদুল ওদুদের আজ জন্মজয়ন্তী। সিলেটের অন্যতম উলে­খযোগ্য মরমি গীতিকার শাহ আবদুল ওদুদ ১৯৭০ সালের ১২ সেপ্টেম্বর বিশ্বনাথ উপজেলার সিঙেরকাছে বুবরাজান গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা আলহাজ সিরাজুল ইসলাম, মাতা আলহাজ খোরশেদা বিবি। ৩ ভাই ও ২ বোনের মধ্যে তিনি জ্যেষ্ঠ।
শাহ আবদুল ওদুদের এ যাবৎ প্রকাশিত গানের বই ৪টি। ১৯৯৯ খ্রিষ্টাব্দের ৯ নভেম্বর ১০১টি গান নিয়ে প্রকাশিত হয় ‘দিলতরঙ্গ’। ২০০২ খ্রিষ্টাব্দের ১ জানুয়ারি ১২৩টি গান নিয়ে প্রকাশিত হয় ‘প্রেমের মরা’। ২০০৯ খ্রিষ্টাব্দের আগস্ট মাসে ১০৬টি গান নিয়ে প্রকাশিত হয় ‘মধ্যে মায়া নদী’। অমর একুশে গ্রন্থমেলা ২০১৬ খ্রি. ৫৭টি গান নিয়ে প্রকাশিত হয় ‘পরশমণি’। ‘দিলতরঙ্গ’ ও ‘প্রেমের মরা’ গ্রন্থ দুইটির ব্যাপক জনপ্রিয়তা থাকায় ২০১৮ খ্রিষ্টাব্দের অমর একুশে গ্রন্থমেলায় পরিমার্জিত করে আবার প্রকাশ করা হয়।
এছাড়া শাহ আবদুল ওদুদ ২০১৯ খ্রি. একুশে গ্রন্থমেলায় সম্পাদনা করেন ‘আল­ামা দুর্বিন শাহ’ গ্রন্থ। সম্পাদিত এ গ্রন্থে মরমি কবি দুর্বিন শাহের বিভিন্ন স্বাদের বহুল প্রচারিত ও জনপ্রিয় ৫১টি গান সংকলিত হয়। গ্রন্থের ফ্লাপ লিখেন বাংলাদেশ বেতারের গীতিকার মো. খালেদ মিয়া।
শাহ আবদুল ওদুদের গানে উঠে এসেছে আমাদের দৈনন্দিন জীবনের হাসি-কান্না, আবেগ-অশ্র“, আশা-আকাক্সক্ষা, জীবন-জিজ্ঞাসা, অন্যায়-অসংগতি, অত্যাচার-অবিচার, নির্যাতন-শোষণ, প্রেম-বিরহ, জীবাত্মা ও পরমাত্মার মিলনের সাবলীল ও গতিশীল সহজ সরল উচ্চারণ। কালজয়ী এ গানগুলোতে সচেতন মানুষের জন্য অনেক ম্যাসেজ আছে। ।
ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত। তার সহধর্মিণী আম্বিয়া বেগম একজন সুগৃহিণী। লেখালেখির জগতে সহধর্মিণীর যথেষ্ট প্রেরণা রয়েছে বলেই তিনি সফলতার দ্বারপ্রান্তে যেতে পেরেছেন।
৬ ছেলে ও ৩ মেয়ে সন্তানের সফল জনক। তার ছেলে মেয়েরা হলেন যথাক্রমে শাহ আলিমুল ইসলাম, শাহ তাহেরা খাতুন শিউলী, শাহ আমিনুল ইসলাম রুবেল, শাহ হাজেরা খাতুন চামেলী, শাহ আরিফুল ইসলাম, শাহ আমিরুল ইসলাম, শাহ আনিসুল ইসলাম, শাহ আজিজুল ইসলাম ও শাহ সোনিয়া বেগম জুই।
তার জন্মজয়ন্তীতে অনেক অনেক ফুলেল শুভেচ্ছা।

Developed by: