কবি মুহম্মদ নূরুল হুদা বাংলা একাডেমির মহাপরিচালক

প্রথিতযশা কবি মুহম্মদ নূরুল হুদাকে বাংলা একাডেমির মহাপরিচালক (ডিজি) পদে নিয়োগ দিয়েছে সরকার। গতকাল সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের বৈদেশিক ও নিয়োগ শাখার এক প্রজ্ঞাপনে তাকে তিন বছরের জন্য এই পদে নিয়োগ দেওয়া হয়েছে।

এর আগে বাংলা একাডেমির মহাপরিচালক পদে দায়িত্ব পালন করেছিলেন কবি হাবীবুল্লাহ সিরাজী। ক্যান্সারে আক্রান্ত হয়ে তিনি গত ২৫ মে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। এর পর থেকে বাংলা একাডেমির সচিব এএইচএম লোকমান ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

নূরুল হুদা ১৯৪৯ সালের ৩০ সেপ্টেম্বর কক্সবাজার জেলার পোকখালিতে জন্মগ্রহণ করেন। পড়াশোনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে। তখন থেকেই তিনি সাহিত্য অঙ্গনে প্রভাব ফেলতে শুরু করেন। ‘জাতিসত্তার কবি’ হিসেবেও পরিচিত তিনি।

মুহম্মদ নূরুল হুদা কর্মজীবনে বাংলা একাডেমির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, জাপান, রাশিয়া, পাকিস্তান, চীন, শ্রীলংকা, তুরস্কসহ বহু দেশ ভ্রমণ করেন। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা অর্ধশতাধিক। কবিতা ছাড়াও তিনি উপন্যাস, ছোটগল্প, প্রবন্ধ, কাব্যনাট্য ও গান লিখেছেন। তার লেখা বইগুলোর মধ্যে ‘দুটি লাল পাখি ও সব্যসাচী’, ‘কবিতার ভবিষ্যৎ ও অন্যান্য প্রসঙ্গ’, ‘স্বাধীন জাতির স্বাধীন পিতা’, ‘মৈনপাহাড়’, ‘জন্মজাতি’ ইত্যাদি উল্লেখযোগ্য।

কবিতায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় ১৯৮৮ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার এবং ২০১৫ সালে একুশে পদকে ভূষিত হন। এছাড়া তিনি যশোর সাহিত্য পরিষদ পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কারসহ নানা পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

Developed by: