বিভাগ: প্রবাস

প্রবাসীদের নিয়ে বাসিয়ার প্রাণবন্ত আড্ডা প্রবল দেশপ্রেমের জন্য প্রবাসীরা দেশের মাটি মানুষ, সাহিত্য সংস্কৃতি নিয়ে চিন্তা করেন

প্রবল দেশপ্রেমের জন্য প্রবাসীরা দেশের মাটি মানুষ, সাহিত্য সংস্কৃতি নিয়ে চিন্তা করেন। তাদের মধ্যে দেশপ্রেম আছে বলেই সীমাহীন ব্যস্ততার মাঝেও তারা জন্মভূমি নিয়ে ভাবতে পারেন। দেশের উন্নয়নে অভূত পূর্ব অবদান রাখতে পারেন। তাদের এই অবদান অস্বীরকার করা যাবে না। কারণ আমাদের মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে আজ পর্যন্ত প্রবাসীরা দেশের জন্য প্রাণখুলে কাজ করেন বলেই দেশের উন্নয়নের অগ্রযাত্রা বৃদ্ধি পাচ্ছে। তাই প্রবাসীরা যাতে দেশে আসলে সাচ্ছন্দে চলতে পারেন, তাদের মত প্রকাশের স্বাধীনতা থাকে এ ব্যাপারে আমাদের হাতকে প্রসারীত করতে হবে।
আজ ২১ আগস্ট বুধবার বিকালে বাসিয়া প্রকাশনী কার্যালয়ে মাসিক বাসিয়া ও বাসিয়া টোয়ান্টিফোর ডট কমের উদ্যোগে আয়োজিত প্রবাসীদের নিয়ে সাহিত্য আড্ডা আড্ডাবাজরা একথাগুলো বলেন।
আড্ডার শুরুতে ২১ আগস্টের গ্রেনেড হামলায় নিহত, ১৫ আগস্টের শহীদদের প্রতি এবং মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে একমিনিট নিরবতা পালন করা হয়।
মাসিক বাসিয়া ও বাসিয়া টোয়ান্টিফোর ডট কমের সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ নওয়াব আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত আড্ডায় অংশগ্রহণ করেন যুক্তরাজ্যের তিন লেখক ও একজন জনপ্রতিনিধি। তারা হলেন কবি ও লিটল ম্যাগ সম্পাদক ওয়ালি মাহমুদ, নওরোচের তিনবারের নির্বাচিত কাউন্সিলর ফলিক চৌধুরী ছালিক, কবি ও মুক্তিযুদ্ধ গবেষক আনোয়ার শাহজাহান, কবি ও সংগঠক এম মোসাইদ খান।
আড্ডায় অংশ নেন কবি ও সাংবাদিক সাইদুর রহমান সাঈদ, কবি লায়েক আহমেদ নোমান, কবি আবিদ ফায়সাল, কবি ও লিটল ম্যাগ সম্পাদক খালেদ উদ-দীন, শেখ মো. কাওছার আহমদ, মুকিত খান, মাহবুবুর রহমান, মারুফ আহমদ ও সাইফুর রহমান ইমরান প্রমুখ।
আড্ডা শেষে সকলকে বাসিয়া প্রকাশনীর বই উপহার প্রদান করা হয়।

Please follow and like us:
error

প্যারিসে ফ্রান্স বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সম্মানার্থে অনুষ্টিত হয়ে গেলো ইফতার ও দোয়া মাহফিল। ফ্রান্স বাংলাদেশ প্রেসক্লাবের আয়োজনে সোমবার (২০ মে ) ক্যাথসীমার সোনার বাংলা রেষ্টুরেন্টে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বর্ণ্যাঢ্য এ ইফতার ও দোয়া মাহফিলে ফ্রান্সের বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও বিভিন্ন শ্রেণী পেশার নেতৃবৃন্দের সরব উপস্থিতি ছিল লক্ষণীয়।
প্রেসক্লাবের সভাপতি এনায়েত হোসেন সোহেলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক লুৎফুর রহমান বাবুর সরস উপস্থাপনায় ইফতার ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্স আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি এমএ কাশেম।
ফ্রান্স আওয়ামীলীগের উপদেষ্ঠা সুনাম উদ্দিন খালিক , সালেহ আহমদ চৌধুরী , সহ সভাপতি ফয়সাল ইকবাল হাসমি, যুগ্ম সাধারণ সম্পাদক দিলোয়ার হোসেন কয়েস , ইপিবি এর কেন্দ্রীয় সহসভাপতি আশরাফুল ইসলাম , ফ্রান্স আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহীন আরমান চৌধুরী,সাংগঠনিক সম্পাদক সেলিম ওয়াদা শেলু,আলী আহমদ জুবের,সিলেট শাহজালাল স্পটিং ক্লাবের সভাপতি ফয়সল উদ্দিন,
কুলাউড়া সমিতির সাবেক সভাপতি সিরাজ উদ্দিন,এমএ মিহির,জাতীয় পার্টি ফ্রান্সের সভাপতি কে এম আলমগীর, সাধারণ সম্পাদক হাবিব খান ইসমাইল,সিলেট বিভাগ সমাজ কল্যাণ সমিতির সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমান সাইদ ,বাংলা অটো স্কুল ফ্রান্স এর পরিচালক হোসেন মোহাম্মদ প্রমুখ।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন বলেন, একমাত্র সাংবাদিকরাই পারেন সমাজের সকল বিবেধ দূর করে একটি সুন্দর সমাজ গঠন করতে। প্যারিস বাংলা প্রেসক্লাবের ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, এ সংগঠন দীর্ঘদিন থেকে প্যারিসে একটি শক্তিশালী বাংলাদেশি কমিউনিটি গঠনে ইতিবাচক ভূমিকা রেখে যাচ্ছে। এ ধারা অব্যাহত থাকলে অন্যান্য দেশের মত ফ্রান্সেও আমাদের আগামী প্রজন্ম এদেশের মূলধারার সাথে সম্প্রক্ত হয়ে বাংলাদেশের সুনাম বৃদ্ধি করবে।

পরে মুসলিম উম্মার সুখ সমৃদ্ধি ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। ইফতার পরবর্তী আলোচনায় রাষ্ট্রদূত প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সমস্যা ও ব্যবসায়িক সম্ভাবনা ও অন্যান্য বিষয়াদি নিয়ে বিভিন্ন প্রশ্ন শুনেন এবং এ সকল বিষয়াদি নিয়ে ব্যাপক আলোচনা করেন।
ইফতার ও দোয়া মাহফিলে এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু তাহির, সহ সভাপতি ফেরদৌস করিম আখঞ্জী,আজিজুল ইসলাম,সাংগঠনিক সম্পাদক নয়ন মামুন,সহ সাধারণ সম্পাদক কবি আব্দুল আজিজ সেলিম, সহ সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন,ক্রীড়া সম্পাদক মিজানুর রহমান,দপ্তর সম্পাদক আবুল কালাম মামুন,প্রচার সম্পাদক রেজাউল করিম,ধর্ম সম্পাদক মোস্তফা উদ্দিন, সদস্য হাসান আহমদ, লোকমান আহমদ আপন, রুহুল আমিন ,সালাহ উদ্দিন খোকন প্রমুখ।

Please follow and like us:
error

দয়ামীর ইউনিয়ন ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকের পক্ষ থেকে পাকাঘর পেল ৫ দরিদ্র পরিবার

ওসমানীনগর উপজেলার দয়ামীর ইউনিয়ন ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকের পক্ষ থেকে প্রায় ১৫ লাখ টাকা ব্যয়ে অসহায় পাঁচ পরিবারকে নবনির্মিত ৫টি পাকা ঘরের চাবি হস্তান্তর করা হয়েছে। শনিবার (২০ এপ্রিল) বিকালে উপজেলার দয়ামীর সদরুননেচ্ছা উচ্চ বিদ্যালয়ের মাঠে ট্রাস্টের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে অসহায় পরিবারগুলোর হাতে চাবি তুলে দেন অতিথিবৃন্দ।
ট্রাস্টের সভাপতি মোহাম্মদ আবুল কালাম এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট লুৎফুর রহমান। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী, বালাগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি উপজেলা চেয়ারম্যান মোস্তাকুর রহমান মফুর, ওসমানীনগর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব ময়নুল হক চৌধুরী, সিলেট জেলা আওয়ামীলীগের উপ-দপ্তর সম্পাদক আক্তারুজ্জামান চৌধুরী জগলু, ওসমানীনগর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আতাউর রহমান, সাধারণ সম্পাদক আফজালুর রহমান চৌধুরী নাজলু, সাবেক সাধারণ সম্পাদক আব্দাল মিয়া, দয়ামির ইউনিয়ন চেয়ারম্যান এসটিএম ফখর উদ্দিন, সাবেক চেয়ারম্যান আব্দুল হামিদ, আব্দুল হাই মশাহিদ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ট্রাস্টের ট্রেজারার তহুর আলী, সাংগঠনিক সম্পাদক আবুল ফয়েজ, ট্রাস্টের নির্বাহী সদস্য জুনেদ আহমদ, ট্রাস্টি হায়দর আলী, ট্রাস্টি সাজনা বেগম, যুবলীগ নেতা জহির মোহন।
অনুষ্ঠানটি পরিচালনা করেন, ট্রাস্টের সাধারণ সম্পাদক বদরুল হোসাইন জুনা চৌধুরী ও তাজপুর কলেজের সাবেক ভিপি জুবায়ের আহমদ শাহিন। অনুষ্ঠানে ট্রাস্টের পক্ষ থেকে দয়ামীর ইউপির ৮নং ওয়ার্ডের চিন্তামনি গ্রামের মো. সুরত খান, ৩নং ওয়ার্ডের বড় ধিরারাই গ্রামের আকবর আলী, ৬নং ওয়ার্ডের ঘোষগাঁও গ্রামের আছকির আলী, ১নং ওয়ার্ডের রাঘরপুর গ্রামের ফয়েজ উদ্দিন ও একই ওয়ার্ডের একই গ্রামের উদ্দিনের হাতে ট্রাস্টের পক্ষ থেকে ১৫ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত ৫টি পাকা ঘরের চাবি তুলে দেন অনুষ্ঠানের অতিথিগন।
সভায় বক্তারা বলেন, ‘আমাদের স্লোগান, অসহায় মানুষের মুখে হাসি দান’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দেশ মাতৃকার টানে ২০১৪ সালে দয়ামীর ইউনিয়ন ওয়েল ফেয়ার ট্রাস্ট গঠন করে এলাকার হতদারিদ্র মানুষের কল্যানে কাজ করে যাচ্ছে। এর ধারাবাহিককতায় বন্যাদুর্গতদের সহায়তা প্রদান, রমজান মাসে রোজাদারদের মধ্যে ইফতার সামগ্রী বিতরণ, ফ্রি খৎতনা কাযক্রম, ফ্রি চক্ষু শিবির, গরিব অসহায় মানুষদের বসত ঘর দালান কোঠায় রুপান্তরের কাজ করে সর্বমহলে প্রশংসা খুঁড়িয়েছে। ট্রাস্টের পক্ষ থেকে প্রায় ১৫ লক্ষ টাকা ব্যয়ে দয়ামীর ইউনিয়নে ৫ টি অসহায় পরিবারের বসতঘর পাকাকরণের কাজ সম্পূন্ন করার পর গ্রহীতারদের কাছে চাবি হস্তান্তর করার মাধ্যমে ট্রাস্টের জনকল্যানমুখি কার্যক্রম আরও একধাপ এগিয়ে যাবে বলে আমরা বিশ্বাস করি।

Please follow and like us:
error

দয়ামীর ইউনিয়ন ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে এর নবনির্মিত গৃহের চাবি হস্তান্তর ২০ এপ্রিল প্রধান অতিথি মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এম আব্দুল মোমেন এমপি

112233 copyদয়ামীর ইউনিয়ন ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে এর উদ্যোগে দয়ামীর ইউনিয়নের অসহায় গরিব পরিবারের মধ্যে ফ্রি পাকাগৃহ নির্মাণ প্রকল্প ২০১৯ এর নবনির্মিত পাঁচটি পাকাঘরের চাবি হস্তান্তর করা হবে আগামী ২০ এপ্রিল শনিবার বেলা ২টায়।
এ উপলক্ষে দয়ামীরের সদরুন্নেছা উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত চাবি হস্তান্তর ও ট্রাস্টের সংকলন ‘প্রত্যাশার ঘর’ এর মোড়ক উন্মোচনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এম আব্দুল মোমেন এমপি। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ট্রাস্টের সভাপতি মোহাম্মদ আবুল কালাম।
অনুষ্ঠান সুন্দর ও সফল করে গড়ে তোলার জন্য ট্রাস্টের সাধারণ সম্পাদক বদরুল হোসাইন (জুনা চৌধুরী), কোষাধ্যক্ষ তহুর আলী ও সাংগঠনিক সম্পাদক আবুল ফয়েজ দয়ামীর ইউনিয়নবাসীকে অনুরোধ জানিয়েছেন।

Please follow and like us:
error

দয়ামীর ইউনিয়ন ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে এর উদ্যোগে কুরুয়ায় ফ্রি চক্ষু ক্যাম্প সম্পন্ন

01দয়ামীর ইউনিয়ন ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে এর উদ্যোগে ও ট্রাস্টি হেনা মান্নানের আর্থিক সহায়তায় গত ১২ এপ্রিল শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত কুরুয়া ইসলামিয়া আলিম মাদ্রাসায় চক্ষু ক্যাম্পের আয়োজন করা। সকালে মাদ্রাসা মাঠে এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন দয়ামীর ইউনিয়ন ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে এর সভাপতি মোহাম্মদ আবুল কালাম। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওসমানী নগর উপজেলা চেয়ারম্যান মো. ময়নুল হক চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজনীতিবিদ জগলু চৌধুরী, দয়ামীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস টি এম ফখর উদ্দিন, দয়ামীর ইউনিয়ন ওয়েলফেয়ার ট্রাস্টের সাধারণ সম্পাদক বদরুল হোসাইন জুনা চৌধুরী, কোষাধ্যক্ষ মো. তহুর আলী, সাংগঠনিক সম্পাদক মো. আবুল ফয়েজ, ট্রাস্টি সাজনা আক্তার।
আলোচনা শেষে ক্যাম্প থেকে বাছাইকৃত গরিব রোগীদের চোখের ছানি, ভার্ড চক্ষু হাসপাতালের তত্ত¡াবধানে হাসপাতালে নিয়ে যাওয়া, বিকেলে ছানি অপারেশন, দুপুর ও রাতের খাবার, কালো চশমাসহ ২ মাসের ঔষধ প্রদান করা হয়।

Please follow and like us:
error

দয়ামীর ইউনিয়ন ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে এর নেতৃবৃন্দ বাসিয়া পত্রিকা অফিসে

aaaaaপ্রবাসে সমাজসেবা নিয়ে কাজ করছেন এমন মানুষের সংখ্যা কম। আর শুধু প্রবাসে নয় যারা মা, মাটি ও মানুষের ভালোবাসায় দেশেও সমানভাবে সমাজসেবা করছেন এমন একদল প্রবাসী সমাজসেবী আজ ৪ এপ্রিল বৃহস্পতিবার দুপুরে বাসিয়া পত্রিকা অফিসে আসেন।
তারা হলেন দয়ামীর ইউনিয়ন ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে এর নেতৃবৃন্দ। তাদেরকে বাসিয়া পত্রিকার পক্ষ থেকে পত্রিকার সম্পাদক ও প্রকাশক, বাসিয়া প্রকাশনীর স্বত্বাধিকারী, বাংলাদেশ বেতার ও টেলিভিশনের গীতিকার মোহাম্মদ নওয়াব আলী ফুলেল শুভেচ্ছা জানান।
প্রতিনিধি দলে ছিলেন দয়ামীর ইউনিয়ন ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে এর সভাপতি মোহাম্মদ আবুল কালাম, সাধারণ সম্পাদক বদরুল হোসাইন জুনা, কোষাধ্যক্ষ মো. তহুর আলী ও সাংগঠনিক সম্পাদক আবুল ফয়েজ।
পরে তাদেরকে বাসিয়া প্রকাশনীর সদ্য প্রকাশিত বই উপহার দেওয়া হয়।
এসময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন মো. ইসলাম উদ্দিন, মারুফ আহমদ, নাহিদ চৌধুরী প্রমুখ।

Please follow and like us:
error

গ্রেটার কামালবাজার ডেভেলাপমেন্ট ট্রাস্ট ইউকের অভিষেক সম্পন্ন

greater-kamal-bazarঝাকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে গ্রেটার কামালবাজার ডেভেলাপমেন্ট ট্রাস্ট ইউকের অভিষেক। গত ২ এপ্রিল মঙ্গলবার পূর্ব লন্ডনের ইম্প্রেশন ইভেন্ট ভেন্যুতে অনুষ্ঠিত অভিষেক অনুষ্টানে যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে সংগঠনের ট্রাস্টিবৃন্দ ও কমিউনিটির বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশনেন।
সভায় নব গঠিত এই সংগঠনের সাম্প্রতিক কার্যক্রমের ভূয়শী প্রশংসার পাশাপাশি আগামীতে এলাকার দারিদ্র বিমোচনসহ যুক্তরাজ্যে এলাকাবাসীর মধ্যে সেতুবন্ধন সৃস্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন।
ট্রাস্টের চেয়ারম্যান এমদাদুর রহমান এমদাদ এর সভাপতিত্বে সেক্রেটারী বখতিয়ার খান ও প্রেস সেক্রেটারী এস এম আনসার আলীর যৌথ পরিচালনায় সভায় সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কোরআন তেলাওয়াত করেন মোহাম্মদ দিলোয়ার হোসেন।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার কাউন্সিলার আয়াছ মিয়া, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস, বাংলাদেশ হাই কমিশনের কর্মাশিয়াল কাউন্সিলার এস এম জাকারিয়া হক, পাকিস্থানস্থ ব্রিটিশ হাইকমিমনের ফাস্ট সেক্রেটারী মোহাম্মদ আব্দুল গফ্ফার, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক সিভিক মেয়র সেলিম উল্লাহ, লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি এমদাদুল হক চৌধুরী, যুক্তরাজ্য আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, কাউন্সিলার পারভেজ আহমদ, কাউন্সিলার আহবাব হোসেন, কাউন্সিলার জসিম উদ্দিন, বিশিস্ট ব্যবসায়ী মনির আহমদ, জালালাবাদ প্রবাসী কল্যান পরিষদ ইউকের সভাপতি আশিকুর রহমান, লন্ডন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ জুবায়ের, সাবেক সভাপতি বেলাল আহমদ, সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বাসন, সাপ্তাহিক দেশ সম্পাদক তাইসির মাহমুদ, দক্ষিণ সুরমা সমাজকল্যান পরিষদের চেয়ারম্যান সেলিম আহমদ, বিশ্বনাথ এইড ইউকের সভাপতি আব্দুর রহিম রঞ্জু, সাধারণ সম্পাদক জাকির হোসেন কয়েছ, দৌলতপুর এডুকেশন ট্রাস্টের সাধারণ সম্পাদক মোহাব্বত শেখ, বিশ্বনাথ এডুকেশন ট্রাস্টের আজম খান, আখলাকুর রহমান, কদর উদ্দিন, খাজাঞ্চী জনকল্যান ট্রাস্টের সভাপতি আব্দুল বাছিত রফি, কমিউনিটি নেতা নাসির আহমদ, ব্যবসায়ী হাসিনুজ্জামান নুরু, একাউন্টটেন্ট আব্দুল হাই নুরুজ্জামান, খাজাঞ্চী ইউনিয়ন ওয়েলফেয়াল এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক মাহমদুর রহমান মান্না, অর্থ সম্পাদক আশরাফ আহমদ, কমিউনিটি নেতা লোকমান হোসেন, আছাব আলী, আব্দুল আওয়াল, বাংলা মিরর সম্পাদক আব্দুল করিম গনি, সাংবাদিক পলি রহমান, রেজাউল করিম মৃদা, আব্দুল হামিদ খান সুমেদ।

বক্তব্য রাখেন গ্রেটার কামালবাজার ডেভেলাপমেন্ট ট্রাস্ট ইউকের সহ সভাপতি আব্দুল বাছিত চৌধুরী, মো: আব্দুল আহাদ, যুগ্ম সম্পাদক মো: কতুব উদ্দীন খান, ট্রেজারার আব্দুল মুকিত নানু, সহ ট্রেজারার শাহেদ আহমদ, ইসি মেম্বার শহীদ মিয়া, হাজী আব্দুল শহীদ, নজরুল ইসলাম প্রমুখ।
অনুষ্ঠানে উপস্থিত ট্রাস্টিদের মধ্যে সার্টিফিকেট বিতরন করেন অতিথিরা। সভায় জানানো হয় ইতোমধ্যেই ট্রাস্টের পক্ষ থেকে বাংলাদেশে একটি অগ্নিদগ্ধ পরিবারকে আর্থিক অনুদান এবং এলাকার ২৮টি গ্রামের দরিদ্র পরিবারকে শীতের কম্বল বিতরণ, এলাকর খেলাধুরার উন্নয়নে ট্রাস্টের পৃস্টপোশকতায় গ্রেটার কামাল বাজার স্পোর্টস ডেভেলাপমেন্ট এসোসিয়েশন নামে বাংলাদেশের আরেকটি সংগঠন গঠন করা হয়েছে।
এছাড়া যুক্তরাজ্যে নতুন প্রজন্ম যেভাবে শিক্ষা, চাকুরী ও সমাজসেবায় অগ্রণী ভূমিকা পালন করছে তাদের এ অগ্রযাত্রাকে শিকড়ের সাথে দৃঢ় করা, তাদের আধুনিক চিন্তা চেতনাকে দেশের উন্নয়নে কাজে লাগাতে কাজ করে এই সংগঠন।

Please follow and like us:
error

সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদের স্বাধীনতা দিবস উদযাপন

New Imageস্বাধীনতা হোক প্রদীপ্ত আগামীর চেতনা- এ প্রত্যাশা নিয়ে গত ২৭ মার্চ পূর্ব-লণ্ডনের ওসমানি সেন্টার-এ সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ ইউকে উদযাপন করে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। কবিতা আবৃত্তি, গান, নৃত্য, স্বাধীনতাকে  নিবেদিত কবিদের স্বরচিত কবিতা পাঠ এবং মুক্তিযুদ্ধ বিষয়ক আলোচনায় অনবদ্য এ অনু্ষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরী। সংগঠনের সভাপতি লেখক ও গবেষক ফারুক আহমেদ’র সভাপতিত্বে  উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন লেখক ইসহাক কাজল ও কবি শামীম আজাদ।বক্তব্য রাখেন কবি হামিদ মোহাম্মদ ও সৈয়দ মনসুর উদ্দিন -পলিটিক্যল এডভাইজার লন্ডন মেয়র, জন বিগ্ স।
চারটি পর্বে সাজানো অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক কবি ইকবাল হোসেন বুলবুল,কবি এ কে এম আব্দুল্লাহ, মোস্তফা জামান চৌধুরী নিপুণ ও হেনা বেগম।মহান মুক্তি যুদ্ধে  ত্রিশ লক্ষ শহীদের আত্মার শান্তি কামনা করে একমিনিট নীরবতা পালন করে  শুরু হয় অনুষ্ঠান ।তারপর পরিবেশন করা হয় সমবেত কণ্ঠে জাতীয় সংগীত ।
অনুষ্ঠানে বৃন্দ আবৃত্তি উপস্থাপন করেন যথাক্রমে কণ্ঠ প্রবাস, ছান্দসিক, ডকল্যাণ্ডস থিয়েটার এণ্ড পারফর্মিং আর্টস, কথন ও ধ্বনি আবৃত্তি সংগঠনের শিল্পীবৃন্দ। সংগীত পরিবেশন করে সত্যেন সেন স্কুল অব পারফরমিং আর্টস-এর এক ঝাঁক শিশু-কিশোর।
আব্দুল গাফফার চৌধুরী বলেন, বিলেতে বাংলা সাহিত্য সংস্কৃতির একটা বড় ঘাঁটি গড়ে উঠেছিল। এটাকে কেউ কেউ ব্যক্তি স্বার্থে ভাঙ্গার চেষ্টা করেছেন। আর এ ভাঙ্গার ফলে এখানে জামাতীরা অর্থাৎ স্বাধীনতা বিরোধী শক্তি অত্যন্ত শক্তিশালী হচ্ছে ।আমাদের ঐক্যের যে ভাঙ্গন তার সুযোগ নিচ্ছে। এ সম্বন্ধে আপনারা দয়া করে সজাগ থাকবেন।
তিনি আরো বলেন, যারা সত্যি সত্যি বঙ্গবন্ধুকে ভালবাসেন, স্বাধীনতাকে ভালবাসেন, যারা দেশপ্রেমী তারা একটা মন্চে থাকা উচিত। তাদের রাজনৈতিক পরিচয় আলাদা থাকতে পারে, আমি আওয়ামীলীগ করতে পারি, আপনি ন্যাপ করতে পারেন, আরেকজন জাসদ করতে পারে কিন্তু এরা সকলেই স্বাধীনতার মন্ত্রে দিক্ষীত। তারা ঐক্যবদ্ধ থাকলে এ লণ্ডনে কারো পক্ষেই বিভেদ সৃষ্টি করা সম্ভব হবেনা।
সম্মিলিত সাংস্কৃতিক পরিষদের বার বার ভাঙ্গনের কথা উল্লেখ করে আব্দুল গাফফার চৌধুরী আরো বলেন, এ পর্যন্ত দুইটা সাংস্কৃতিক পরিষদ হয়েছে। যিনি এগুলো করেন তিনি ইতিপূর্বে উদীচী ভেঙ্গেছেন। তারপর সম্মিলিত সাংস্কৃতিক জোট ভেঙ্গেছেন। এবং সর্বত্রই তিনি নিজে সভাপতি হন এবং নানারকম কাজ করেন যাতে প্রগতিশীল সংস্কৃতিসেবিদের ঐক্য না হয়ে আরো ভাঙ্গে। যারা সম্মিলিত নাম দিয়ে ভেজাল সংগঠন তৈরি করে তিনি তাদের ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান।
শামীম আজাদ জাতির আত্ম-নির্ণয়ে বঙ্গবন্ধুর আদর্শের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে বলেন, আমার নিজের ভিতরে একেবারে নিজস্ব একজন বঙ্গবন্ধু আছেন যিনি দুর্যোগে আমাকে সাহস দেন, প্রতিকূলতা মোকাবেলায় আমাকে অনুপ্রাণিত করেন দৃঢ়  পদক্ষেপে জীবনের পথে হাঁটতে।আমার বঙ্গবন্ধু আমাকে ছায়া হয়ে আগলে রাখেন সবসময়; বিরুদ্ধ সময়ে আমাকে পথ দেখান সত্য ও সুন্দরের।
হামিদ মোহাম্মদ তার বক্তব্যে বাঙালীর ঐতিহ্যবাহী সাংস্কৃতিক ইতিহাসকে পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার দাবী জানান।
বৃন্দ আবৃত্তিতে ধ্বনির পক্ষ থেকে আবৃত্তি পরিবেশন করেন মোস্তফা জামান চৌধুরী নিপুণ, তৌহিদ শাকীল ও শহিদুল ইসলাম সাগর, ডকল্যান্ডস থিয়েটার এন্ড পারফর্মিং আর্টস-এর পক্ষ থেকে আফরোজা বেগম,রাশেদুল কবির , শরিফুল ইসলাম ও স্মৃতি আজাদ , কথন’র পক্ষ থেকে একক আবৃত্তি পরিবেশন করেন ফয়জুল ইসলাম ফয়েজনূর ও হাসিনা আক্তার। ছান্দসিক এর পক্ষ থেকে আবৃত্তি করেন জিয়াউর রহমান সাকলেন ও শতরূপা চৌধুরী অন্যা ।এছাড়াও একক আবৃত্তি পরিবেশন করেন ইয়াসমিন সুলতানা পলিন, নাজমুল হোসেন, সায়মা আহমেদ,সৈয়দ রুম্মান ও উর্মী মাজহার। স্বরচিত কবিতা পাঠ করেন খয়রুজ্জামান খসরু,রুকন আহমেদ, মুহাম্মদ শরীফুজ্জামান, সারওয়ার-ই আলম, এম মোসাইদ খান ,হাফসা ইসলাম, শাহ সোহেল আমিন,তানিয়া জাহান ঝর্ণা ও মোহাম্মদ মুহিদ । স্বরচিত ছড়া পাঠ করেন শাহাদত করিম, জুসেফ খান ও হিলাল সাইফ। বিশ্ব সাহিত্য কেন্দ্র লন্ডনের পক্ষে স্বঅনুবাদিত গ্রন্থ থেকে পাঠ করেন ফারাহ নাজ।
দেশাত্ববোধক সংগীত পরিবেশন করেন   শর্মীলা দাশ,শম্পা দেওয়ান,স্বরলিপি দত্ত, শতরুপা চৌধুরী অন্যা ,সৈয়দ আরভিন জামান আরাভ এবং সত্যেন সেন পারফর্মিং আর্টস স্কুল-এর শিশু শিল্পীবৃন্দ। নৃত্য পরিবেশন করেন তাল তরঙ্গের সাকিবা চৌধুরী।
এছারা যে সকল সংগঠনের প্রতিনিধিরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তারা হচ্ছেন সংহতি সাহিত্য পরিষদ,বিশ্ব সাহিত্য কেন্দ্র ডকল্যান্ডস থিয়েটার এন্ড পারফর্মিং আর্টস, ধ্বনি, রবীন্দ্র পর্ষদ, মিনা বাজার, রেডব্রীজ মেলা, মহুয়া আর্টস, কবিতা পরিষদ, তাল তরঙ্গ, তানপুরা, শব্দপাঠ, তৃতীয় ধারা, মূলধারা,সাপ্তাহিক সুরমা, ইউরো বিডি,  ইমোহার্ক, কবিতা পরিষদ, তানপুরা, শব্দপাঠ, তৃতীয় ধারা,প্রবাস প্রকাশনী, আশা প্রকাশনী, কবিতা স্বজন, স্বাধীনতা ট্রাস্ট, গ্রন্থী, পাক্ষিক ব্রিক লেন, ব্রিটিশ-বাংলাদেশী পয়েট্রি কালেকশন, হৃদি, কবিকণ্ঠ, প্রগতি লেখক সংঘ, বঙ্গবন্ধু রাইটার্স অ্যান্ড জার্নলিস্ট ফোরাম, অধ্যায়, পলল, বঙ্গবন্ধু বইমেলা, পুনশ্চ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক ফোরাম, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট সেন্ট্রল লন্ডন শাখা, লাইট সাউন্ড অ্যান্ড ক্যামেরা, সুরালয়, বার্মিংহাম সাহিত্য পরিষদ, বার্মিংহাম উদীচী শিল্পী গোষ্ঠী, কারি লাইফ ম্যাগাজিন, দর্পণ ম্যাগাজিন, বেতার বাংলা, বেতার বাংলা শ্রোতা ফোরাম, শিল্পকলা একাডেমি লন্ডন, মাসিক অভিমত।  এছারাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড. মুকিদ চৌধুরী,কবি আতাউর রহমান মিলাদ, কবি মিলটন রহমান,কবি ফারুক আহমেদ রনি, নুরুল ইসলাম,আবুল কালাম আজাদ ছোটন, বিশিষ্ট নৃত্য শিল্পী চায়না চৌধুরী, বিশিষ্ট সংগীত শিল্পী গোপাল দাস , ছড়াকার আবু তাহের, লেখক আনোয়ার শাহজাহান, কবি শামীম আহমেদ,  কবি ও গীতিকার শামসুল জ্বাকী স্বপন, রুহুল আহমেদ, জামাল খান, বিশিষ্ট কথাসাহিত্যিক সাগর রহমান সহ বিভিন্ন শহর থেকে আসা বিশিষ্ট সংস্কৃতি ব্যক্তিত্ব, কবি সাহিত্যিক, সাংবাদিক বৃন্দ । হল ভর্তি শ্রোতার উপস্হিতিতে  মনোজ্ঞ অনুষ্ঠান টি বিকেল ৬:৩০ মিনিটে শুরু হয়ে বিরতিহীনভাবে রাত ১১ টা পর্যন্ত চলে।

Please follow and like us:
error

গ্রেটার কামালবাজার ডেভলাপমেন্ট ট্রাস্ট ইউকে এর অভিষেক অনুষ্ঠান ২ এপ্রিল

01গ্রেটার কামালবাজার ডেভলাপমেন্ট ট্রাস্ট ইউকে এর অভিষেক অনুষ্ঠান আগামী ২ এপ্রিল মঙ্গলবার বিকাল ৫.৩০ মিনিটের সময় যুক্তরাজ্যের ইনপ্রেশন ইভেন্ট ভ্যানুতে অনুষ্ঠিত হবে। অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনার সাইদা মুনা তাসনিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন টাওয়ার হেমলসের মেয়র জন বিগস ও টাওয়ার হেমলসের স্পিকার ও কাউন্সিলর আয়াস মিয়া।
উক্ত অভিষেক অনুষ্ঠানে যুক্তরাজ্যে অবস্থানরত কামালবাজার, খাজাঞ্চী, পনাউল্লা বাজার, মুন্সিবাজার এলাকার সর্বস্তরের সম্মানিত ব্যক্তিবর্গকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন গ্রেটার কামালবাজার ডেভলাপমেন্ট ট্রাস্ট ইউকে এর চেয়ারম্যান এমদাদুর রহমান এমদাদ, সেক্রেটারী বখতিয়ার খান ও ট্রেজারার আব্দুল মুকিত নানু।

Please follow and like us:
error

সংহতি সাহিত্য পরিষদের কমিটি গঠন

mosaid৫ই মার্চ মঙ্গলবার সন্ধ্যা ৭টায় বিলেতর সাহিত্যানুরাগীদের ৩০ বছরের পুরানো সংগঠন সংহতি সাহিত্য পরিষদ এর দায়িত্ব পালনে ২০১৯-২০২১ নতুন কমিটি গঠন করা হয়েছে । গত ৫ই মার্চ সংগঠনের এক আলোচনা সভা সংগঠনের সভাপতি ফারুক আহমেদ রনির সভাপত্বিতে এবং সাধারণ সম্পাদক আবু তাহেরের পরিচালনায় অনুষ্ঠিত হয় । দুই পর্বের এ অনুষ্ঠানের শেষ পর্বে নির্বাচন অনুষ্ঠিত হয় । এতে নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন সংহতির সদস্য আব্দুল মুনিম জাহেদী ক্যারল, নাজমিন হক, সেলিম উদ্দিন ও শাহেদ চৌধুরী । নব নির্বাচিত কমিটিতে বিভিন্ন দায়িত্ব পেয়েছেন যথাক্রমে সভাপতি আবু তাহের, সহ সভাপতি শামসুল হক এহিয়া , সহ সভাপতি শামীম শাহান , সহ সভাপতি রেজুয়ান মারুফ, সাধারণ সম্পাদক সৈয়দা তুহিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক এম মোসাইদ খান, কোষাধ্যক্ষ মোহাম্মদ ইকবাল, সহ কোষাধ্যক্ষ ইকবালুল হক, সাংস্কৃতিক সম্পাদক এ কে এম আব্দুল্লাহ, প্রচার সম্পাদক আরাফাত তানিম, কার্যকরী সদস্য ফারুক আহমেদ রনি, মোহাম্মদ আব্দুল মুনিম জাহেদী ক্যারল, সেলিম উদ্দিন, ইকবাল হোসেইন বুলবুল, নাজমিন হক, হেলাল উদ্দিন, শাহেদ চৌধুরী, আনোয়ারুল ইসলাম অভি, নোমান চৌধুরী, ময়নুর রহমান বাবুল, ইকবাল হোসেইন ভাল্মিকি, মুনিরা পারভিন, শামসুল হক শাহ আলম, সেবুল আহমেদ, নজরুল আলম আনাই ও সাইফ উদ্দিন আহমেদ বাবর ।

Please follow and like us:
error

Developed by: