যুদ্ধবিরতির সুযোগে দীর্ঘমেয়াদী শান্তির জন্য আলোচনায় বসুন ইসরাইলি বাহিনী গাজার বাইরে অবস্থান নিয়ে থাকবে

7-7মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, গাজায় যে যুদ্ধবিরতি শুরু হয়েছে, তার সদ্ব্যবহার করে ইসরাইল ও ফিলিস্তিন উভয়কে একটি দীর্ঘমেয়াদী শান্তি আলোচনায় যাওয়া উচিত। তিনি এ লক্ষ্যে দুই পক্ষকেই আলোচনার মাধ্যমে একটি গ্রহণযোগ্য সমাধানে আসার আহবান জানান। বিবিসির কাছে দেয়া এক সাক্ষাত্কারে তিনি এ কথা বলেন।

ইসরাইলের সেনা-বাহিনীর মুখপাত্র লে.কর্নেল পিটার লার্নার বলেন, তারা তাদের সেনাবাহিনীকে গাজার বাহিরে আত্মরক্ষামূলক অবস্থানে রাখবে এবং সে অনুযায়ী তারা অবস্থা বুঝে ব্যবস্থা নিবে। এদিকে কেরি বলেন, বর্তমান পরিস্থিতিতে এই দ্বিরাষ্ট্র সমস্যা সমাধানে আলোচনার ছাড়া আর অন্য কোন পথ খোলা নেই। তিনি বলেন, উভয়কেই এই আলোচনায় এগিয়ে আসা উচিত। তবে তিনি এটাও বলেন যে, হামাসের রকেট হামলা থেকে নিজেদের রক্ষা করার অধিকার নিশ্চয়ই ইসরাইলিদের আছে। তিনি বলেন, আমরা পূর্ণাঙ্গভাবে ইসরাইলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করি। প্রকৃতপক্ষে তারা রকেট এবং টানেলের মাধ্যমে আক্রমণের শিকার হচ্ছিল এবং তাদের হামাসের বিরুদ্ধে ব্যবস্থা নিতেই হত। এ ধরনের কার্যক্রমে জড়িয়ে পড়ে হামাস জঘন্য কাজ করেছে। তবে হ্যাঁ এই আত্মরক্ষা করতে গিয়ে যে ভয়ানক ক্ষয়ক্ষতি হচ্ছে তার কারণেই যুক্তরাষ্ট্র ওই অঞ্চলে সংকট নিরসনে অংশীদারদের সাথে এই সমস্যা নিরসনে কাজ করছে।

গাজায় গত চার সপ্তাহে ইসরাইলি অভিযানে প্রায় ১৯শ’ মানুষ মারা গেছে। এরই মধ্যে সেখানে শুরু হয়েছে ৭২ ঘণ্টার একটি মানবিক অস্ত্র-বিরতি। আর এই সুযোগকেই কাজে লাগাতে বলেছেন তিনি।

Developed by: