ব্রিটেনের সরকার ও বিরোধীরা স্কটল্যান্ড নিয়ে একাট্টা

uk_leaders_148414স্কটল্যান্ড নিয়ে এবার একাট্টা ব্রিটেনের সরকার ও বিরোধী দল। স্বাধীনতা প্রত্যাখ্যান করলে স্কটল্যান্ডের হাতে আরো ক্ষমতা দেয়ার অঙ্গীকার করেছে ব্রিটেনের প্রধান তিনটি দল। ব্রিটেনের মূল তিনটি দলের নেতা ডেভিড ক্যামেরন, এড মিলিব্যান্ড এবং নিক ক্লেগ তিনজনই প্রতিশ্রুতি দিয়েছিলেন যে স্কটিশরা স্বাধীনতা প্রত্যাখ্যান করলে তারা স্কটল্যান্ডের কাছে আরো ক্ষমতা হস্তান্তর করবেন। আগামী বৃহস্পতিবার স্বাধীনতার প্রশ্নে স্কটল্যান্ডে গণভোট অনুষ্ঠিত হবার কথা রয়েছে। খবর বিবিসি।
এদিকে স্কটল্যান্ডে স্বাধীনতার প্রশ্নে গণভোটের আগে শেষবারের মতো সেখানে সফর করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। আবেগাপ্লুত এক ভাষণে ক্যামেরন স্কটদেরকে যুক্তরাজ্য ছেড়ে না যাবার আবেদন জানিয়ে ডেভিড ক্যামেরন তার ভাষণে বলেন, এই সিদ্ধান্ত শুধুমাত্র এ প্রজন্মের স্কটদের জন্য নয়, বরং এটি তাদের সন্তান, নাতি-নাতনি এবং তার পরবর্তী প্রজন্মের জন্যেও। তিনি সতর্ক করে দিয়ে বলেন, ভাঙ্গন হলে সেটি হবে বেদনাদায়ক বিচ্ছেদের মতো। গণভোটে না ভোট জয়ী হলে স্কটল্যান্ডকে আয়কর এবং ব্যয়ের ক্ষেত্রে আরো ক্ষমতা দেয়ার অঙ্গিকার করেন মি. ক্যামেরন।
তবে স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার এলেক্স স্যামন্ড বলেছেন, স্বাধীন হলে স্কটিশ অর্থনীতির উন্নয়ন ঘটবে। তিনি বলেন, ‘হ্যাঁ’ ভোট জয়ী হলে স্কটিশ অর্থনীতি আরো বেগবান হবে।

 

Developed by: