জ্বলে উঠলো রিয়ালের তারকারা

ক্রিস্তিয়ানো রোনালদো, গ্যারেথ বেল, হামেস রদ্রিগেসদের নিয়ে গড়া রিয়াল মাদ্রিদের তারকাখচিত দলে হারিয়ে যাওয়া দ্যুতি ফিরেছে। আর দলের সবার এক সঙ্গে জ্বলে ওঠায় দারুণ এক জয় দিয়েই প্রথম দল হিসেবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখার অভিযান শুরু করেছে স্পেনের ক্লাবটি।

ইউরোপ সেরার প্রতিযোগিতার উদ্বোধনী দিনে সুইজারল্যান্ডের বাসেলকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে ১০বারের চ্যাম্পিয়নরা।
লা লিগার টানা দুই ম্যাচে হারার ব্যর্থতা কাটিয়ে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচেই ঘুরে দাঁড়ানোর আশা প্রকাশ করেছিলেন রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি। সে লক্ষ্যে নিজেদের মাঠ সান্তিয়াগো বের্নাবেউয়ে প্রতিপক্ষের ভুলে রিয়ালের শুরুটা হয় একেবারে যথার্থ।বাসেলের চেক প্রজাতন্ত্রের ডিফেন্ডার মারেক সুচির আত্মঘাতী গোলে ১৪তম মিনিটেই এগিয়ে যায় বর্তমান চ্যাম্পিয়নরা।

ব্যবধান বাড়াতেও দেরি করেনি ইউরোপের সফলতম দলটি। সাত মিনিটে মধ্যে পরপর তিন গোল স্কোর ৪-০ করার পাশাপাশি জয়টাও একরকম নিশ্চিত করে ফেলে স্বাগতিকরা।

ওই তিন গোলের প্রথমটি ওয়েলসের ফরোয়ার্ড বেলের দারুণ নৈপুন্যে। প্রথমে মিডফিল্ডার লুকা মদ্রিচের বাড়ানো বল এগিয়ে আসা গোলরক্ষকের মাথার উপর দিয়ে দারুণভাবে তুলে দেন, তারপর এগিয়ে গিয়ে ফাঁকা জালে বল জড়ান তিনি।

পরের মিনিটে আবারো গোল। এবারের গোলদাতা রোনালদো আর সহকারীর ভূমিকায় বেল। ক্রোয়েশিয়ার মিডফিল্ডার মদরিচের অবদানও আছে। ডি বক্সের বাইরে থেকে মদরিচের দেয়া সোজাসুজি পাস নিয়ন্ত্রনে নিয়ে কিছুটা এগিয়ে গিয়ে ডি বক্সের মধ্যে ঢুঁকে বাঁদিকে আড়াআড়ি বল বাড়ান গত মৌসুমে রিয়ালে যোগ দেয়া বেল। তা থেকেই লক্ষ্যভেদ করেন রোনালদো। বাসেলের দুই জন খেলোয়াড় চেষ্টা করেও বেলের পাস ঠেকাতে পারেনি।

চতুর্থ গোলটি করেন এই মৌসুমেই রিয়ালে যোগ দেয়া রদ্রিগেস। ডান দিক থেকে বল পায়ে ক্ষীপ্র গতিতে ডি বক্সে ঢুঁকে পড়েন রোনালদো, এক জনকে কাটিয়ে পাস দেন ডি বক্সের ঠিক মাঝ বরাবর করিম বেনজেমাকে। গোলমুখে শটও নিয়েছিলেন ফরাসি স্ট্রাইকার বেনজেমা কিন্তু গোলরক্ষক শুয়ে পড়ে ঠেকিয়ে দেন। তবে বিপদমুক্ত করতে পারেননি, ফিরতি বল পেয়ে অনায়াসেই লক্ষ্যভেদ করেন কলম্বিয়ার মিডফিল্ডার রদ্রিগেস।

ব্রাজিল বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ‘গোল্ডেন বুট’ জেতা রদ্রিগেসের রিয়ালের জার্সিতে চ্যাম্পিয়ন্স লিগে এটা প্রথম গোল।

চার গোলে পিছিয়ে পড়ার পরের মিনিটেই একটি গোল শোধ করে অতিথিরা। প্যারাগুয়ের স্ট্রাইকার দেরলিস গনসালেস গোলটি করেন।

দ্বিতীয়ার্ধের প্রথম ১০ মিনিটে ব্যবধান বাড়ানোর তিনবার সুযোগ পায় রিয়াল কিন্তু লক্ষ্যভেদে ব্যর্থ হয় তারা। দুইবার রোনালদো, একবার বেনজেমা লক্ষ্যভ্রষ্ট শট নেন। ৬৫তম মিনিটে বাসেলও একটি সুযোগ নষ্ট করে।

৭২তম মিনিটে আরেকটি সহজ সুযোগ নষ্ট করেন বেল।

নির্ধারিত সময় শেষের ১১ মিনিট বাকি থাকতে আর ভুল করেননি বেনজেমা। রোনালদোর দারুণ চালাকি করে দেয়া পাস নিয়ন্ত্রনে নিয়ে ডি বক্সের মধ্যে থেকে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন তিনি। বল ক্রসবারের ভেতরের দিকের কানায় লেগে জালে জড়ায়।

‘বি’ গ্রুপের অন্য ম্যাচে শেষ মুহূর্তের নাটকীয়তায় বুলগেরিয়ার লিগ চ্যাম্পিয়ন লুদোগোরেতসকে ২-১ গোলে হারিয়েছে ইংল্যান্ডের লিভারপুল।

Developed by: