সিলেট অঞ্চলে মরমী কবিরা জন্মগ্রহণ করে আমাদেরকে ধন্য করেছেন —-প্রফেসর ড. মো. আমিনুল হক ভুইয়া

20160731210438শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আমিনুল হক ভুইয়া বলেছেন, অসংখ্য মরমী কবি ও সাধকদের পূন্যভুমি আমাদের সিলেট অঞ্চল। আধ্যাতিক রাজধানী খ্যাত এই সিলেট অঞ্চলে অনেক জ্ঞানী গুণীরা জন্মগ্রহণ করে আমাদেরকে ধন্য করেছেন। গীতিকার শাহ আবদুল ওদুদ একজন প্রবাসী কবি। প্রবাসে থেকেও তিনি দেশের মানুষকে আলোকিত করতে অনেক অবদান রেখে যাচ্ছেন। তার একটি গান যদি মানুষের হৃদয়ে জায়গা করে নিতে পারে তবেই তার গান লেখা স্বার্থক হবে। গীতিকার শাহ আবদুল ওদুদ রচিত ‘পরশমণি’ গ্রন্থের প্রকাশনা ও মনোজ্ঞ সাস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
বাসিয়া প্রকাশনী সিলেট কর্তৃক আয়োজিত গত ৩১ জুলাই রোববার বিকেল সাড়ে ৫টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে এ প্রকাশনা ও মনোজ্ঞ সাস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
কবি ও সাংবাদিক সাইদুর রহমান সাঈদের সভাপতিত্বে এবং আনহার আলী ও জান্নাতুল ফেরদৌসের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ বেতার, সিলেট-এর উপআঞ্চলিক পরিচালক আব্দুল্লাহ মো. তারিক, সিলেট কমার্স কলেজের অধ্যক্ষ কবি ড. মোস্তাক আহমাদ দীন, কবি ও গবেষক এ কে শেরাম, কবি ও সংগঠক আসমা মতিন, শাবিপ্রবির রেজিষ্ট্রার মোঃ ইসফাকুল হোসেন, দক্ষিণ সুরমা উপজেলা চেয়ারম্যান মো. আবু জাহিদ, সমাজসেবী ডা. আব্দুল হাই প্রমুখ।
বাসিয়া প্রকাশনীর স্বত্বাধিকারী মাসিক বাসিয়া পত্রিকার সম্পাদক মোহাম্মদ নওয়াব আলীর স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন কবি ও অধ্যাপক শিউল মঞ্জুর। এছাড়াও অন্যানের মধ্যে বক্তব্য রাখেন প্রভাষক কবি খালেদ উদ দীন, বাংলাদেশ প্রগতি লেখক সংঘ সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক মাধব রায়, বিশিষ্ট শিশু সংগঠক ছড়াকার তাজুল ইসলাম বাঙালি, গীতিকবি হরিপদ চন্দ্র, জামালগঞ্জের সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ মিছবাহ উদ্দিন, ক্রীড়া সংগঠক মতিউর রহমান, কবি কামরুন নাহার চৌধুরী শেফালী ও এমরুল কয়েস প্রমুখ। অতিথিদেরকে ফুল দিয়ে স্বাগত জানান শাহ আমিনুল ইসলাম, সাইদুর রহমান জাবেদ, শাকিল আহমদ, মারুফ আহমদ, আকরাম হোসেন প্রমুখ।
বক্তারা বলেন, গীতিকার শাহ আবদুল ওদুদের প্রতিটি গানের মধ্যেই আমাদের না বলা কথাগুলো বিদ্যমান রয়েছে। আমাদের দেশে কবিতা ও গল্পের বই বেশি হলেও গানের বই সচরাচর কম দেখা যায়। সেই দৃষ্টিতে গীতিকার শাহ আবদুল ওদুদ একটি বিশাল কাজ করেছেন। এই বইয়ের মাধ্যমে মানুষ যদি বিন্দুমাত্র উপকৃত হন তবেই লেখকের শ্রম সাধনা স্বার্থক হবে।
পওে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পেশ করেন বাংলাদেশ বেতারের শিল্পী সৈয়দা হ্যাপী রাজা, প্রদীপ মল্লিক, বাউল কালা মিয়া, বাউল কাদির শাহ, সৌরব সুহেল, বাউল জুয়েল আহমদসহ অসংখ্য শিল্পীবৃন্দ।

Developed by: