৭ মিলিমিটার বৃষ্টিতেই ডুবেছে ঢাকা!

92ed14b59fc17345948f38152726a07dঢাকা, ০৩ আগষ্ট- মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গেপসাগরে দুর্বল থেকে মাঝারী অবস্থায় বিরাজ করছে। এ কারণে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে হালকা থেকে মাঝারী অথবা মাঝারী থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার বিশেষ বার্তায় এ কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এদিকে মঙ্গলবার সকাল ৬টা থেকে আজ বুধবার সকাল ৬টা পর্যন্ত ঢাকায় ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

গতকাল বিকাল সাড়ে ৩টার পর রাজধানীর রামপুরা, খিলগাঁও, মালিবাগ, মৌচাক, শাহজানপুর, কমলাপুর, কাকরাইল, নয়াপল্টন, ফকিরাপুল, শান্তিনগর, প্রেসক্লাব, গুলিস্তান, মতিঝিল এলাকায় মাঝারী আকারে বৃষ্টি ঝরে।

মাত্র ২০ থেকে ৩০ মিনিট এ বৃষ্টি হয়। আর তাতেই এসব এলাকার সড়ক হাঁটু পরিমাণ বা কোথায়ও কোথায়ও তার চেয়ে বেশি পানিতে তলিয়ে যায়। সৃষ্টি হয় জলাবদ্ধতা। জলাবদ্ধতার কারণে ওইসব এলাকায় তীব্র যানজটে পড়ে নগরবাসী। এ কারণে অফিস ছুটির পর সন্ধ্যা পার হলেও অনেকেই আটকা পড়ে থাকেন।

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৭ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। গতকালের মতো আজও রাজধানীর বিভিন্ন এলাকায় হালকা অথবা মাঝারী আকারের বৃষ্টি হতে পারে।

আবহাওয়ার বিশেষ বার্তায় বলা হয়, মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারী অবস্থায় বিরাজ করছে।

এ কারণে ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া বার্তায় আরও বলা হয়, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

গত ২৪ ঘণ্টায় (আজ সকাল ৬টা পর্যন্ত) সর্বোচ্চ ৯২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে সন্ধীপে। এছাড়া সিলেটে ৩১ মিলিমিটার, ঢাকা ৭ মিলিমিটার ও বরিশালে ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

Developed by: