মোহাম্মদ নওয়াব আলী

2013-06মাসিক বাসিয়া ও অনলাইন পত্রিকা বাসিয়া টুয়ান্টিফোর ডট কম- এর সম্পাদক মোহাম্মদ নওয়াব আলী-নানান অভিধাসিক্ত একজন সন্ধানী লেখক। তিনি একাধারে গবেষক, গীতিকবি, ছড়াকার, ভ্রমণলেখক এবং সম্পাদক। তাঁর লেখালেখি শুরু মাধ্যমিক বিদ্যালয়ে পড়াকালীন সময়েই। ছড়া দিয়েই সুচনা হয়। ১৯৯৮ খ্রিস্টাব্দে ‘ভেজাল’ নামে একটি ছড়ার বই দিয়ে প্রকাশনা জগতে যাত্রা। পরে ২০০৫ খ্রিস্টাব্দে প্রকাশিত হয় তাঁর ভ্রমণকাহিনির বই ‘আমার দেখা হিমালয় সুকন্যা নেপাল’ এবং গানের বই ‘সুরমা গাঙের নাইয়া’। ২০১৩ খ্রিস্টব্দে প্রকাশিত হয় দীর্ঘদিনের গবেষণার ফসল ‘দক্ষিণ সুরমার ইতিহাস ও ঐতিহ্য’। এছাড়া তিনি বহু ছোটকাগজ এবং সংকলন সম্পাদনা করেছেন। স্রোত, মৃত্তিকা, হৃদয়ের গহীনে ঠাঁই, প্রিয়তমার জন্য, বুকের বাঁ পাঁজরে তুমি, ছড়ায় ছন্দে একাত্তর উল্লেখযোগ্য।
তিনি বাংলাদেশ টেলিভিশন ও বেতারের একজন তালিকাভুক্ত গীতিকার। বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্রের আঞ্চলিক অনুষ্ঠান ‘সুরমা পারর কথা’ তিনি দীর্ঘদিন থেকে গ্রন্থনা করে আসছেন। তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গেও জড়িত রয়েছেন। তিনি বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি ও কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ সিলেটের একজন আজীবন সদস্য।
মোহাম্মদ নওয়াব আলীর জন্ম ১৯৭১ খ্রিস্টাব্দের ৩১ ডিসেম্বর সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার কামালবাজারস্থ গুপ্তরগাঁও গ্রামে। তিনি ১৯৯২ খ্রিস্টাব্দে এম.সি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে এলএলবি সম্পন্ন করেন। পিতা মো. পীর বক্স (মরহুম), মাতা আফলাতুন নেসা। অগ্রজ হাজি মো. তোয়াব আলী, ছোয়াব আলী, পিয়ারা খাতুন (মরহুমা) এবং মিনারা খাতুন। ভাইবোনদের মধ্যে তিনি কনিষ্ঠ। সাংসারিক জীবনে দুই ছেলে, এক মেয়ের জনক। সহধর্মিণী শাহানারা আক্তার।

Developed by: