দেওয়ান নূরুল আনোয়ার হোসেন চৌধুরী আর নেই

সরকারের সাবেক যুগ্ম সচিব, ইসলামিক ফাউন্ডেশন এর সাবেক মহাপরিচালক দেওয়ান নুরুল আনোয়ার চৌধুরী আর নেই। বুধবার সকালে তিনি ইন্তেকাল করেন(ইন্না—রাজিউন)।

দেওয়ান নুরুল আনোয়ার ছিলেন একজন লেখক, গবেষক,  একজন নিভৃতচারি দরবেশ। হযরত শাহজালাল র. গবেষণায় তিনি ছিলেন আজীবন নিবেদিত। ব্যক্তি জীবনে ছিলেন বাংলাদেশের প্রথম চিফ জাস্টিস বিচারপতি সৈয়দ এ বি মাহমুদ হোসেন এর জামাতা।

হযতর শাহজালালের (র.) সিলেট আগমন, ইবনে বতুতার সফর থেকে শুরু করে সিলেটের সাথে আরবজাহানের যোগসূত্রের সন্ধান, প্রাচীন এবং ঐতিহাসিক কীর্তি, শিলালিপি ও নিদর্শনের বিবরণ, সিলেটি নাগরি ভাষা, মুসলমান সমাজের লৌকিক আচার-অনুষ্ঠান, লেখক-সাহিত্যিকদের পরিচিতি নির্মোহভাবে তুলে ধরেছেন তার লেখনীতে।

তিনি ১৯৬৯ সালে ইস্ট পাকিস্তান সিভিল সার্ভিসে যোগদানক রেন৷কর্মজীবনে জেলাম্যাজিস্ট্রেট, শ্রম ও কর্মসংস্থান, সংস্থাপন ও ধর্মবিষয়ক মন্ত্রনালয়ের উপসচিব, দুর্নীতি দমন ব্যুরোর ডাইরেক্টর এবংইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ছিলেন৷ ১৯৯৭ সালে যুগ্ম সচিব হিসেবে অবসর গ্রহণ করেন৷

মৃত্যুকালে  ৩পুত্র, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।তার স্ত্রী সৈয়দা তাহেরা খাতুন চৌধুরী ছিলেন সাবেক প্রধান বিচারপতি সৈয়দ এ বি মাহমুদ হুসেনের কন্য৷সৈয়দা তাহেরা গত বছর ইন্তেকাল করেছেন।

Developed by: