ইসলাম ও আধুনিক বিশ্বব্যবস্থা ।। কানিজ আমেনা

আবদুল মুকিত মুখতার। যুক্তরাজ্য প্রবাসী লেখক সাংবাদিক। প্রবাসের কর্মব্যস্ত জীবনে সাহিত্য ও সাংবাদিকতার ক্ষেত্রে নিরলস চর্চা চালিয়ে যাচ্ছেন তিনি। এ পর্যন্ত তার ১০টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। ‘ইসলাম ও আধুনিক বিশ্বব্যবস্থা’ তার একাদশ বই। বর্তমান সময়ে ইসলাম ও এ সম্পর্কিত কোনো বিষয়ের উপর কলম ধরা চাট্টিখানি কথা নয়। হৃদয়ে ক্ষণিকের আবেগ চলে এলো আর লিখে ফেললাম দু লাইন- ইসলাম বিষয়টি এমন নয়। কবিতার ক্ষেত্রে হয়তো কেউ কেউ মনে করতে পারেন এ কথাটি প্রযোজ্য নয়। কারণ কবিতা তো আবেগ দিয়ে লেখা হয়। কিন্তু ইসলাম বিষয়ক কোনো কবিতা লিখতে গেলেও উপরোক্ত কথাটি প্রযোজ্য। আবেগের বশে এমন কিছু কবিতার ছত্রে লেখা যাবে না যা শিরকের পর্যায়ভুক্ত হয়ে যায়। আর গবেষণাধর্মী কোনো প্রবন্ধের ক্ষেত্রে তো আবেগ বলতে গেলে পুরোপুরি বর্জনীয়। যে বিষয় নিয়ে লেখা হবে, সেই বিষয়ের উপর প্রচুর পড়াশোনা, অধ্যয়ন ও গবেষণা করে তবেই কলম ধরতে হয়। আর সেই দুঃসাহসিক, কষ্টসাধ্য ও পরিশ্রমসাপেক্ষ কাজটিই করে দেখিয়েছেন লেখক আবদুল মুকিত মুখতার।
বইটি পড়তে যাওয়ার আগেই বইয়ের আয়তনের দিকে এক পলক নজর বুলালেই যেকোনো যেকোনো পাঠক এটি সহজে অনুমান করতে পারবেন।
লেখক বইটিকে তিনটি অধ্যায় বিভক্ত করেছেন। প্রথম অধ্যায়ে যেসব বিষয়ের উপর আলোচনা করেছেন তার মধ্যে কিছু উল্লেখযোগ্য শব্দ হচ্ছে- মুক্তচিন্তা, মুক্তিযুদ্ধ, সামাজ্যবাদ, বিশ্বব্যাংক, সন্ত্রাসবাদ, আরব লীগ ও আইসি, ওরিয়েন্টালিজম, ক্রুসেড ও মিডিয়ার ভূমিকা ইত্যাদি। এছাড়াও প্রসঙ্গক্রমে একজন সাহাবীর কথাও এসেছে। তিনি সর্বাধিক হাদীস বর্ণনাকারী প্রখ্যাত সাহাবী হযরত আবু হুরায়রা (রা.)-এর মর্যাদার উপরও আলোকপাত করেছেন।
দ্বিতীয় অধ্যায় আরও বিস্তৃতভাবে এসেছে। এই অধ্যায়ে যেসব বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে তার কিছু উদাহরণ হলো- খিলাফতে উমাইয়া, খারিজী বিদ্রোহ, উটের যুদ্ধ, সিফফিন যুদ্ধ, তাহরীফ এবং তাবীল, খিলাফতে আব্বাসীয়া, ইউরোপের সমাজ ব্যবস্থা, ইয়াহুদীবাদ, গেøাবালাইজেশন, ফরাসী বিপ্লব, তুরস্কের উসমানীয়া খিলাফত ইত্যাদি। এ ছাড়াও যেসব ঐতিহাসিক ব্যক্তিতের আলোচনা এসেছে তারা হলেন তৃতীয় খলিফা হযরত উসমান (রা.), ইমাম হাসান (রা.), ইমাম হুসাইন (রা.), মুআবীয়া (রা.), ইয়াযীদ, হাজ্জাজ বিন ইউসুফ, উমর ইবনে আবদুল আযীয (রা.), সাদ্দাম হোসেন।
তৃতীয় ও সর্বশেষ অধ্যায়ের অর্ধেক অংশে এসেছে উপমহাদেশের ইতিহাস। যেমন- মোঘল সম্রাট, সম্রাট আকবর, সম্রাট জাহাঙ্গীর, জমিয়তে উলামায়ে হিন্দ, ভারতীয় জাতীয় কংগ্রেস, মুসলিম লীগ, আওয়ামী লীগ, বাংলাদেশের জন্ম, ভারত ও বাংলা অঞ্চলে আইনী জটিলতা ইত্যাদি। বাকি অর্ধেক অংশে এসেছে আফগানিস্তান ও রাশিয়ার ইতিহাস। যেমন- আফগানিস্তানে খিলাফত ও তালিবানী চমক, রুশ ভল্লুকের আফগান দখল, আশির দশকের আফগান জিহাদ, বর্তমান আফগানিস্তান, তালিবান বিপ্লব, মোল্লা ওমর, বহির্বিশ্বের শত্রুতা ও তালিবান শাসনের সম্পর্ক ইত্যাদি। এছাড়াও উপসংহারে ইসলামের চারজন খলিফার বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করা হয়েছে। সর্বশেষে কুতুবে আলম মাদানী (রহ.)-এর চল্লিশটি বাণী সন্নিবেশিত হয়েছে।
যদি ও বইটি আকারে বিশাল তবু পড়তে বসলে জ্ঞানপিপাসু পাঠক তা সম্পূর্ণ শেষ না করে উঠতে পারবে না বলে আমার বিশ্বাস।
ইসলাম ও আধুনিক বিশ্বব্যবস্থার মতো বিশাল আকারের এই বইটি প্রকাশনার দায়িত্ব নেয়ার মতো সাহস দেখিয়েছেন সিলেটের অগ্রসরমান প্রকাশনীগুলোর অন্যতম বাসিয়া প্রকাশনী। প্রথম প্রকাশ অমর একুশে গ্রন্থমেলা ২০২০, দ্বিতীয় মুদ্রণ ডিসেম্বর ২০২০। পৃষ্ঠা ৬৩২। বইটির মূল্য রাখা হয়েছে ৮০০ টাকা, প্রচ্ছদ এঁকেছেন দেলোয়ার রিপন।
লেখক আবদুল মুকিত মুখতার প্রচুর সময়, ধৈর্য ও শ্রম বিনিয়োগ করে এমন একটি মূল্যবান তথ্যসমৃদ্ধ বই পাঠক সমাজকে উপহার দিয়েছেন। মহান আল্লাহ তাঁকে এই কাজের সর্বোত্তম প্রতিদানে ভূষিত করুন এই কামনা।

Developed by: