করোনা ভ্যাকসিনের জন্যে ৩দিনে ৮৪৬ জন প্রবাসী সিলেটে নাম রেজিস্ট্রেশন করলেন

করোনা ভ্যাকসিন গ্রহণের জন্যে সিলেটে ৩দিনে ৮৪৬ জন প্রবাসী নাম রেজিস্ট্রেশন করেছেন। করোনার ভ্যাকসিন গ্রহণে আগ্রহী প্রবাসীদেরকে অগ্রাধিকার প্রদানের লক্ষ্যে প্রবাসীদের এ নাম রেজিস্ট্রেশন শুরু হয়েছে। বর্তমানে করোনা ভাইরাসের সংকটকালে বাংলাদেশে অবস্থানরত প্রবাসী ও যারা ওয়ার্ক পারমিট নিয়ে নতুনভাবে বিদেশ যাচ্ছেন তারা এ রেজিস্ট্রেশন করেছেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্দেশনায় গত শুক্রবার থেকে সিলেটসহ দেশের ৪২টি জনশক্তি কার্যালয়, ৯টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং একটি মেরিন টেকনোলজি ইনস্টিটিউটে বিএমইটির ডাটাবেজে প্রবাসীদের ভ্যাকসিন গ্রহণের জন্যে নিবন্ধন শুরু হয়েছে। বিএমইটির ডাটাবেজে নিবন্ধিতরাই পরবর্তীতে ভ্যাকসিন গ্রহণের সুযোগ পাবেন।

করোনার ভ্যাকসিন গ্রহণের জন্যে নিবন্ধনের লক্ষ্যে প্রবাসীরা মোবাইল ব্যাংকিং সেবা প্রতিষ্ঠানের মাধ্যমে নির্ধারিত ফি ২০০ টাকা জমা দিয়ে বিএমইটি-র ডাটাবজে নাম রেজিস্ট্রেশন করছেন। সিলেটের জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপসহকারী পরিচালক মো. মাহফুজ-উল-আদিব জানান, কারিগরি ত্রুটি ও জটিলতার কারণে আমরা প্রথম দিনে মাত্র ২৫ জনকে নিবন্ধিত করেছিলাম। দ্বিতীয় দিনে ৩৬৮জনকে নিবন্ধিত করি। এর মধ্যে ৩৪৭ জন এমআরপি ও ১৭ জন ই–-পাসপোর্টধারী। রোববার ৪৫৭ জনকে রেজিস্ট্রেশন করতে পেরেছি, এর মধ্যে ৪১৬ জন এমআরপি ও ৪১ জন ই-পাসপোর্টধারী। তিনি বলেন, রেজিস্ট্রেশনের জন্যে মোবাইল ব্যাংকিং-এর সিস্টেম থাকায় সার্ভারের দূর্বলতার কারনে অনেকসময় প্রবাসীরা ফির টাকা জমা দিতে পারেন না। তবে আজ (রোববার) সার্ভারের সার্ভিস ভালো থাকায় ২টা পর্যন্ত অন্যদিনের চেয়ে বেশী  লোক ফির টাকা জমা দিতে পেরেছেন। বর্তমানে ৪টি মোবাইল ব্যাংকিং সেবা প্রতিষ্ঠানের মাধ্যমে টাকা জমা দিতে পারছেন, এগুলো হচ্ছেÑবিকাশ, শিওরক্যাশ, নগদ ও রকেট। সিলেট নগরীর শাহজালাল উপশহরস্থ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভ্যাকসিনের এ রেজিস্ট্রেশন কার্যক্রম চলবে।

তিনি আরো জানান, বিএমইটির ডাটাবেজে নিবন্ধিত কর্মীরা পরবর্তীতে ‘সুরক্ষা এপস’ বা www.surokkha.gov.bd এর মাধ্যমে জরুরিভাবে কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্তির লক্ষ্যে আরেকটি রেজিস্ট্রেশন করতে হবে ।surokkha App-এ রেজিস্ট্রেশন সফল হলে মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে ভ্যাকসিন গ্রহণের তারিখ ও সেন্টারের নাম জানানো হবে। এ সংক্রান্ত মেসেজ না পাওয়া পর্যন্ত বিদেশগামী কর্মীর কোনো হাসপাতাল, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বিএমইটি বা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে স্বাস্থ্যবিধি ভঙ্গ করে জমায়েত হয়ে টিকা গ্রহণের কোন সুযোগ নেই বলেও তিনি জানান।

Developed by: