শাহানারা বেগম ইমার উপন্যাস ‘অবহেলিত পায়রার প্রকাশনা সম্পন্ন আমাদের কথা সাহিত্যে শূন্যতা বিরাজ করছে …..সোনামনি চাকমা

31-10আমাদের কথা সাহিত্যে শূন্যতা বিরাজ করছে। স্বাধীনতার পরবর্তীতে সাহিত্যের অন্যান্য শাখা যতটুকু বেগবান হয়েছে কথা সাহিত্য ততটুকু বেগবান হয়নি। এই শূন্য সময়ে কথা সাহিত্যে শাহানারা বেগম ইমার পদচারণা আমাদেরকে আশান্বিত করে। তবে একজন লেখক হতে হলে বেশি করে লেখাপড়া করতে হবে। গভীরভাবে ও নিখুঁতভাবে দেখতে হবে এবং কল্পনার জগতে ডুব দিতে হবে। সাথে সাথে নিজের লেখার নিজেই শ্রেষ্ঠ সমালোচক হতে হবে। তাহলে একজন ভাল লেখক হওয়া যাবে। গত ৩০ সেপ্টেম্বর সোমবার বেলা ২.০০ টায় বিশ্বনাথের লালটেকস্থ আলহাজ তাহির আলী উচ্চ বিদ্যালয়ের হলরুমে রাগীব-রাবেয়া ডিগ্রি কলেজের ছাত্রী শাহানারা বেগম ইমার প্রথম উপন্যাস ‘অবহেলিত পায়রা’র প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্বনাথ উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনামনি চাক্মা উপরোক্ত কথাগুলো বলেন।
বাসিয়া প্রকাশনী ও মাসিক বাসিয়া পত্রিকার উদ্যোগে আয়োজিত প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সদর ও দক্ষিণ সুরমা উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার কবি পুলিন রায়, কবি ও সাংবাদিক সাইদুর রহমান সাইদ, রাগীব-রাবেয়া ডিগ্রি কলেজ সহযোগী অধ্যাপক কবি ও গল্পকার শিউল মনজুর, রাগীব-রাবেয়া ডিগ্রি কলেজের বাংলাবিভাগের প্রভাষক কবি খালেদ উদ-দীন, আলহাজ তাহির আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রদীপ কুমার চৌধুরী, ছোটখুরমা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসুক আহমদ, শিক্ষিকা লাভলী খানম ও সাবেক শিক্ষক আজিজুর রহমান।
মাসিক বাসিয়া পত্রিকার সম্পাদক ও প্রকাশক গীতিকার মোহাম্মদ নওয়াব আলীর সভাপতিত্বে ও আলহাজ তাহির আলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক লেখক মো. আজম আলীর পরিচালনায় অনুষ্ঠিত প্রকাশনা অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন মো. নুরুল ইসলাম। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন কবি সাইদুর রহমান সাঈদ।
আলোচনায় অংশ নেন দক্ষিণ সুরমা সাহিত্য পরিষদের সহসভাপতি গীতিকবি হরিপদ চন্দ। গান পরিবেশন করেন শিক্ষিকা মনিকা রানী পুরকায়স্থ। কৌতুক পরিবেশন গোফরান হোসেন। অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষক অজিত কুমার শীল, শিক্ষিকা বনানী দে, সাংবাদিক রিয়াজ উদ্দিন, নাট্যকমী নবীন সোহেল, শিক্ষক মো. খলিলুর রহমান, আব্দুল হাই, আব্দুল কুদ্দুছ, রাজিয়া বেগ, শাম্মী আক্তার বেদানা খানম, শামীম আহমদ, আমির আলী প্রমুখ।

Developed by: