দক্ষিণ সুরমার আব্দুল আহাদ উচ্চ বিদ্যালয়ের কমিটি ও প্রধান শিক্ষকের অপসারণের দাবিতে স্মারকলিপি

tathli sharok lipi photoদক্ষিণ সুরমার তেতলী ইউনিয়নের মোহাম্মদ আব্দুল আহাদ উচ্চ বিদ্যালয়ের সভাপতিসহ ম্যানেজিং কমিটি ও প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত করে অপসারণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

এলাকার যুব সমাজ ও বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের পক্ষ থেকে রোববার শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও জেলা শিক্ষা কর্মকর্তা বরাবরে স্মারকলিপি দেওয়া হয়েছে। স্মারকলিপির একটি অনুলিপি অতিরিক্ত জেলা প্রশাসককে (শিক্ষা) প্রধান করা হয়।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, মোহাম্মদ আব্দুল আহাদ উচ্চ বিদ্যালয় এমপিওভুক্ত স্কুল। কিন্তু ওই বিদ্যালয়ের সরকারি ভবন ব্যবহার করে কিন্ডারগার্টেন স্কুল পরিচালিত হচ্ছে। বিদ্যালয়ের অফিস রুমে ডিস লাইন চালু আছে। জেএসসি ও এসএসসির পরীক্ষার্থীদের কোচিং ক্লাস বাধ্যতামূলক করা হয়েছে। সকাল ৮ টা থেকে ১০ টা এবং বিকাল ৪ টা থেকে সন্ধ্যা পর্যন্ত চলে কোচিং ক্লাস। কোচিং ক্লাসে উপস্থিত না হলে মাসে ২৫০ টাকা জরিমানা দিতে হয়। প্রতি বছর উর্র্ত্তীণ ছাত্র-ছাত্রীর কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করা হয়। কিন্তু বিদ্যালয়ের রশিদে সরকারের নির্ধারিত ফি দেখানো হয়।

সকাল ৮ টা থেকে সন্ধ্যা পর্যন্ত কোচিং এর মাধ্যমে পাঠদান চলতে থাকে। বিদ্যালয়টি এমপিভূক্ত হওয়ার পর থেকে বিদ্যালয়ের সম্পূর্ণ আয় ম্যানেজিং কমিটির সভাপতি ও প্রধান শিক্ষক প্রতিষ্ঠানের লাখ-লাখ টাকা আতœসাত করছেন বলে স্মারকলিপিতে উল্লেখ করা হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সালাম তাঁর স্ত্রীসহ নিকট আতœীয় অনেক শিক্ষক বিদ্যালয়ে দায়িত্ব পালন করছেন উল্লেখ করে স্মারকলিপিতে বলা হয়, কোচিং ক্লাসে বিদ্যালয়ের কয়েকজন শিক্ষক ছাত্রীদের সাথে অনৈতিক সম্পর্ক গড়ে তোলতে ব্যস্থ।

তারই ধারাবাহিকতায় গত ২২ আগষ্ট বিদ্যালয়ের ৯ম শ্রেনীর এক ছাত্রীর সাথে বিদ্যালয়ের শিক্ষক আফাজ উদ্দিনের বাল্য বিয়ে হয়েছে। ওই শিক্ষক ৯ম শ্রেনীর এক ছাত্রীর সাথে অবৈধ সম্পর্ক গড়ে

তোলেন। পরে এলাকায় বিষয়টি জানাজানি হলে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও প্রধান শিক্ষকের হস্তক্ষেপে বাল্য বিয়ে দেওয়া হয় মেয়েটিকে। এছাড়া বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির নেতৃবৃন্দ বিভিন্ন অনিয়মের অভিযোগ করা হয় স্মারকলিপিতে। তেতলী ইউনিয়নের যুবসমাজ ও ছাত্র সমাজের পক্ষে প্রায় ৬০ জনের স্বাক্ষরিত স্মারকলিপিটি প্রদান কালে উপস্থিত ছিলেন, মো. শামিম আহমদ, মাছুমুর রশিদ, আনসার আলী, আরিফুর রহমান, বুরহান উদ্দিন, তায়েদ আলম, নুরুল ইসলাম, আলাউদ্দিন,

রফিক মিয়া মিন্টু মিয়া, ফয়সল আহমদ সুন্দর আলী, আমিন উদ্দিন, আলিম মিয়া, সাকুর, লাল মিয়া, সুমন প্রমুখ।

Developed by: