বিচারপতি অভিশংসন বিল পাস

অঅ-অ+ 19-3
বিচারপতি অভিশংসন বিল পাস
শীর্ষ নিউজ ডটকম, ঢাকা : বিচারপতি অভিশংসনের ক্ষমতা জাতীয় সংসদের হাতে ফিরিয়ে দিয়ে বহুল আলোচিত ‘সংবিধান (ষোড়শ সংশোধন) বিল-২০১৪’ পাস হয়েছে।

বুধবার রাতে জাতীয় সংসদে গোপন বুথে সরাসরি ব্যালটে স্বাক্ষরের মাধ্যমে সংসদ সদস্যদের ভোটে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে বিলটি পাস হয়। ভোটে বিলটি পাসের প্রস্তাবের পক্ষে পড়ে ৩২৮ ভোট। বিপক্ষে কোনো ভোট পড়েনি।

এর আগে ভোটাভুটির জন্য সরকারি ও বিরোধী দল এবং স্বতন্ত্র সদস্যদের সবাইকে জাতীয় সংসদে উপস্থিত হওয়ার জন্য অনুরোধ জানান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

নিয়ম অনুযায়ী প্রথমে বিলটি পাসের প্রস্তাব করেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী এডভোকেট আনিসুল হক।

এরপর স্থায়ী কমিটির সুপারিশ করা বিলটির প্রতিটি উপদফা, দফা, প্রস্তাবনা ও শিরোনাম ভোটে দেন স্পিকার। পরে জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলোও স্পিকার ভোটে দেন। এই দুটি বিষয় কণ্ঠভোটে নাকচ হলে বিলটি পাসের প্রস্তাবের পক্ষে-বিপক্ষে সংসদ সদস্যরা অধিবেশন কক্ষ থেকে বের হয়ে লবিতে গিয়ে গোপন বুথে স্বাক্ষর করেন। এরপর স্পিকার ভোটের ফলাফল ঘোষণা করেন।

এর মাধ্যমে স্বাধীন বাংলাদেশের প্রণীত ১৯৭২ সালের সংবিধানের ৯৬ অনুচ্ছেদ পুনঃস্থাপিত হলো। ওই অনুচ্ছেদে সুপ্রিম কোর্টের কোনো বিচারককে তার বিরুদ্ধে প্রমাণিত অসদাচরণ বা অসামর্থ্যের কারণে সংসদের মোট সদস্য সংখ্যার অন্যূন দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার মাধ্যমে সমর্থিত সংসদের প্রস্তাবক্রমে রাষ্ট্রপতির আদেশের মাধ্যমে অপসারণের বিধান ছিলো। তবে ওই অনুচ্ছেদে বিচারপতিদের চাকরির বয়স বর্তমান বিধান অনুযায়ী ৬৭ বহাল থাকবে।

Developed by: