জালালাবাদ টিচার্স ট্রেনিং কলেজের প্রতিষ্ঠাতা অধ্য অধ্যাপক মো. হাসমত উল্লাহর পিএইচডি ডিগ্রী অর্জন

Bashi-04মনাক্কা আক্তার চৌধুরী: সিলেট বিভাগে প্রথম শিক প্রশিণ প্রতিষ্ঠান জালালাবাদ টিচার্স ট্রেনিং কলেজের প্রতিষ্ঠাতা অধ্য অধ্যাপক মো. হাসমত উল্লাহর পিএইচডি ডিগ্রী অর্জন। আমেরিকা ওয়াল্ড ইউনিভার্সিটি কেলফোনিয়া ইউএসএ এর অধীনে সম্পাদিত তাঁর গবেষণার শিরোনাম হচ্ছে, এ স্টাডি ওন প্রাইভেট টিচারস ট্রেনিং কলেজ ইন বাংলাদেশ : প্রবলেমস এন্ড প্রসফেক্ট। তিনি বিগত ০৫ মে ২০১৫ ইং তারিখে এমেরিকান ওয়ার্ল্ড ইউনির্ভাসিটি ক্যালিফোর্নিয়া, ইউ.এস.এ. থেকে পিএইচ.ডি. ডিগ্রী অর্জন করেন। তিনি ১৫ জুন ২০১৫ ঈসায়ী তারিখে এডাব্লউি ইউএসএ থেকে আগত পিএইচ.ডি, সনদ, ট্রান্সস্ক্রীপ্ট ও এডাব্লউি ইউএসএ এপ্রোভড থিসিস (ইংলিশ মিডিয়াম) তিনি ঢাকা থেকে সংগ্রহ করেছেন।
অন্যান্য গবেষণা কর্ম: বেসরকারি পর্যায়ে সিলেট বিভাগে প্রথম টিচার্স ট্রেনিং কলেজ, জালালাবাদ টিচার্স ট্রেনিং কলেজের প্রতিষ্ঠাতা অধ্য হিসেবে কলেজের বি.এড. প্রশিণের অংশ হিসেবে কারিকুলামভূক্ত কর্মসহায়ক গবেষণা বিষয় সংশ্লিষ্ট গবেষণা পরিষদের প্রধান উপদেষ্টা হিসেবে দীর্ঘদিন যাবৎ দায়িত্ব পালন করে আসছেন। তিনি ১৯৯৯ সনে জালালাবাদ টিচার্স ট্রেনিং কলেজ প্রতিষ্ঠাকাল থেকেই প্রাইভেট টি.টি, কলেজ হিসেবে এ জাতীয় কলেজের নানাবিধ সমস্যা নিয়ে চিন্তাভাবনা, আলোচনা-পর্যালোচনা এবং লেখা-লেখি ও গবেষণা শুরু করেন। তাঁর বি.এড. প্রশিণ এবং শিক প্রশিণ কলেজ নিয়ে বিভিন্ন সময় গবেষণামূলক প্রবন্ধ, নিবন্ধ যা বিভিন্ন ম্যাগাজিন ও পত্রিকায় প্রকাশিত হয়েছে। অন্যান্য বিভিন্ন বিষয়ের উপর তাঁর লেখা পাঠ্যবই আছে। কিছু বই পাঠ্য হিসেবে পড়ানো হচ্ছে। তিনি শৈশবকাল থেকে সৃজনশীল ও উদ্ভাবনী প্রতিভার অধিকারী। ‘বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ ও বি. এড. প্রশিণ’ শিরোনামে তাঁর লেখা গবেষণামূলক প্রবন্ধ বিভিন্ন ম্যাগাজিন ও পত্রিকায় প্রকাশিত হয়েছে। চট্রগ্রাম বিশ্বাবিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগে এম.এসসি শেষ বর্ষে অধ্যয়নকালিন সময়ে টু সার্ভে টি রাইস ফিল্ড এন্টমফান অব দ্যা চিটাগাং ইউনিভাসিটি ক্যাম্পাস এন্ড ইটস সাবিয়াস এই শিরোনামের উপর একটি সমৃদ্ধ গবেষণাকর্ম ইংলিশ মিডিয়ামে সফলভাবে সম্পাদন করেন। এম. এড. প্রোগ্রামে অধ্যয়নকালীন সময়ে ও শিা প্রশাসন বিষয়ের উপর তিনি গবেষনণাকর্ম সম্পাদন করেন।
অধ্যাপক ডক্টর মো. হাসমত উল্লাহ জন্ম ও পরিবারিক জীবন: অধ্যাপক ডক্টর মো. হাসমত উল্লাহ ১লা জুন ১৯৬২ সনে বিশ্বনাথ উপজেলার ৫নং দৌলতপুর ইউনিয়নের ০৩নং সিঙ্গেরকাছ ওয়ার্ডের গোয়াহরি গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতার নাম মরহুম বুরহান উল্লাহ ও মাতা মরহুমা কুলছুমা বেগম, স্ত্রী মিসেস মনাক্কা আক্তার চৌধুরী। তিনি তিন ছেলে এবং এক মেয়ের জনক।
শিা জীবন: অধ্যাপক ড. মো. হাসমত উল্লাহ ১৯৬৭ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত গোয়াহরি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়ন করে পঞ্চম শ্রেণি পাশ করেন। ১৯৭২ সনে বুরাইয়া আলিয়া মাদ্রাসায় অধ্যয়ন করেন। ১৯৭৩-১৯৭৫ সন পর্যন্ত একলিমিয়া হাই স্কুল বৈরাগী বাজার-এ ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত অধ্যয়নের পর অষ্টম শ্রেণী পাশ করেন। ১৯৭৬-১৯৭৭ সাল পর্যন্ত বিশ্বনাথ রামসুন্দর বহুমূখী উচ্চ বিদ্যালয়ে নবম ও দশম শ্রেণি পর্যন্ত অধ্যয়নের পর ১৯৭৮ সালে কুমিল্লা শিা বোর্ডের অধীনে বিজ্ঞান বিভাগে উচ্চতর দ্বিতীয় শ্রেণিতে এস.এস.সি. পাশ করেন। ১৯৭৯-১৯৮০ সালে সিলেট সরকারি এম.সি কলেজে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নের পর ১৯৮১ সালে কুমিল্লা শিা বোর্ড হইতে বিজ্ঞান বিভাগে দ্বিতীয় শ্রেণিতে এইচ.এস.সি. পাশ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে সিলেট সরকারি এম. সি. কলেজ হতে ১৯৮৩ সালে দ্বিতীয় শ্রেণিতে বি.এস্সি পাশ করেন। ১৯৮৪-১৯৮৫ শিা বর্ষে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিজ্ঞান বিভাগে অধ্যয়নের পর দ্বিতীয় বিভাগে এম.এস্সি প্রথম পর্ব পাশ করেন। একই বিশ্ববিদ্যালয় হতে ১৯৮৬ সালে এম, এস্সি শেষ পর্বে দ্বিতীয় বিভাগে পঞ্চম স্থান অধিকার করে কৃতিত্বের সাথে পাশ করেন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে উচ্চতর দ্বিতীয় বিভাগে ১৯৯৫ সালে বি.এড. (বিজ্ঞান) ডিগ্রী লাভ করেন। ২০০০ সালে খানবাহাদুর আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা হতে দ্বিতীয় শ্রেণিতে এম.এড. (শিা প্রশাসন) ডিগ্রী লাভ করেন।
চাকুরী জীবন: তিনি ১৯৮৯ সালে শাহজালাল জামেয়া ইসলামিয়া স্কুল এন্ড কলেজ, সিলেট-এ বিজ্ঞান শিক হিসেবে চাকুরী জীবন শুরু করেন। ১৯৯২-৯৩ শিাবর্ষে বিশ্বনাথ ডিগ্রী কলেজে জীববিজ্ঞান বিভাগে অধ্যাপনা করেন। ১৯৯৯ থেকে সিলেট বিভাগের প্রথম শিক প্রশিণ প্রতিষ্ঠান ‘জালালাবাদ টিচার্স ট্রেনিং কলেজ’ প্রতিষ্ঠা করে প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যাবধি অধ্য হিসেবে দায়িত্ব পালনরত আছেন। দারুল ইহসান বিশ্বাবিদ্যালয়, ঢাকা এর অধীনস্থ মৌলভীবাজার আউটরিচ ক্যাম্পাসের কো-অর্ডিনেটর ছিলেন। একই বিশ্ববিদ্যালয়ের এম.এড প্রোগ্রামের শিা প্রশাসন বিষয়ের অধ্যাপক ছিলেন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের, বি.এড. প্রোগ্রামের শিা প্রশাসন বিষয়ে অধ্যাপনা করেছেন।
শিা েেত্র: *পরীক: জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর। *সাবেক পরীক: বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, গাজীপুর, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিাবোর্ড, কুমিল্লা, দারুল ইহসান বিশ্ববিদ্যালয়, ঢাকা।
সামাজিক জীবন: অধ্যাপক ড. মো. হাসমত উল্লাহ, ইসলামী ডেভেলপমেন্ট সোসাইটি বিশ্বনাথ এর প্রতিষ্ঠাতা সভাপতি, হযরত ওমর ফারুক (রা.) একাডেমি, বিশ্বনাথ এর অন্যতম উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা সদস্য ও পরিচালনা কমিটির সভাপতি, ইসলামী সমাজ কল্যাণ পরিষদ, গোয়াহরী এর প্রতিষ্ঠাতা সভাপতি শাহজালাল উপশহর একাডেমি (আই-ব্লক) সিলেট এর পরিচালনা কমিটির সদস্য, শাহজালাল উপশহর ওয়েলফেয়ার সোসাইটি এর সেক্রেটারি, শাহজালাল উপশহরস্থ ‘বাইতুন নাজাত’ জামে মসজিদের পরিচালনা কমিটির সদস্য, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ-সিলেটের আজীবন সদস্য, বাংলাদেশ আদর্শ শিক পরিষদ ফেডারেশন-এর সিলেট জেলার সভাপতি ও কেন্দ্রীয় সহ-সভাপতি, সিলম্যান প্রোপার্টিজ কোম্পানী লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক। এ ছাড়াও বিভিন্ন েেত্র নানা ধরনের সামাজিক উন্নয়ন কর্মকান্ডে তিনি জড়িত।
বিশিষ্ট শিাবিদ, রাজনীতিক, সমাজকর্মী অধ্যাপক ড. মো. হাসমত উল্লাহ দেশ জাতি ও সমাজের উন্নয়নে একজন নিবেদিত প্রাণ ব্যক্তিত্ব। এলাকায় শিা বিস্তারে তিনি সদা তৎপর। একটি আলোকিত সমাজ প্রতিষ্ঠার ল্েয অধ্যাপক ড. মো. হাসমত উল্লাহ অকান্ত পরিশ্রম করে যাচ্ছেন। তাঁর অবদান কালের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে।

Developed by: