‘সিলেটের শিা ব্যবস্থা: আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভা শিা েেত্র সিলেটকে এগিয়ে নিতে দলমত নির্বিশেষে কাজ করতে হবে —শিা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মমতাজ শামীম

001সিলেট শিা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মমতাজ শামীম বলেছেন, শিা েেত্র সিলেটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে সম্মিলিত প্রচেষ্টা চালাতে হবে। নতুন প্রজন্মকে বিদেশ যাওয়ার প্রবনতা রোধ করতে হবে। দেশের অন্যান্য অঞ্চল থেকে সিলেটকে শিা েেত্র এগিয়ে নিতে দলমত নির্বিশেষে একনিষ্টভাবে কাজ করতে হবে।
‘সিলেটের শিা ব্যবস্থা : আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গতকাল মঙ্গলবার বিকেলে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে উন্নয়ন মূলক স্বেচ্ছাসেবী সংস্থা সীমান্তিক আয়োজিত আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন মদন মোহন কলেজের অধ্য প্রফেসর আবুল ফতেহ ফাত্তাহ।
প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মমতাজ শামীম আরও বলেন, বর্তমান বিশ্বায়নের যুগে ইংরেজী না জানলে কোনো অবস্থাতেই ভালো অবস্থানে যাওয়া সম্ভব নয়। কিন্তু আমাদের শিার্থীদের মধ্যে এখনও ইংরেজী ভীতি রয়েছে। শিার্থীদের ভেতর থেকে ইংরেজী ভীতি দূর করতে শিকদের আন্তরিকতার সাথে কাস নেয়ার আহ্বান জানান তিনি। শিার্থীদের বিজ্ঞান এবং বাণিজ্য বিভাগের প্রতি বেশি উদ্ভুদ্ধ করে তুলতে হবে।
সীমান্তিকের চেয়ারপার্সন অধ্য মাজেদ আহমদের সভাপতিত্বে ও সীমান্তিক কলেজের অধ্য মো. আব্দুর রউফের পরিচালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট শিা বোর্ডের সচিব একেএম গোলাম কিবরিয়া, মাধ্যমিক ও উচ্চ শিা সিলেট অঞ্চলের ভারপ্রাপ্ত উপপরিচালক মো. ফজলুর রহমান, সিলেট প্রেসকাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ সিরাজুল ইসলাম, সাংবাদিক-কলামিস্ট আফতাব চৌধুরী। আলোচনায় অংশ নেন জেলা মাধ্যমিক শিা অফিসার মো. জাহাঙ্গীর আলম, গ্রামীণ জনকল্যাণ সংসদের প্রেসিডেন্ট জামিল চৌধুরী, সদর উপজেলা মাধ্যমিক শিা অফিসার পুলিন রায়, জেলা মাধ্যমিক শিক সমিতির সভাপতি এএইচএম ইসরাইল আহমদ প্রমুখ। কাওছার আহমদের পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে সূচীত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সীমান্তিকের সাধারণ সম্পাদক মো. শামীম আহমদ।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সীমান্তিকের পরিচালক হাজী হুমায়ূন কবির, কো-অর্ডিনেটর মো. রুহুল আমীন, সীমান্তিক সিলেটের সভাপতি মো. আব্দুল আহাদ, মহাসচিব মো. আব্দুল কুদ্দুস, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের প্রভাষক করিমা বেগম, অধ্যাপক বাছিত ইবনে হাবীব প্রমুখ।
প্রধান আলোচকের বক্তব্যে মদন মোহন কলেজের অধ্য প্রফেসর আবুল ফতেহ ফাত্তাহ বলেন, শিা েেত্র সিলেটের অতীত ঐতিহ্য অতিসমুজ্জ্বল। কিন্তু মধ্যখানে নানা কারণে আমরা পিছিয়ে গেছি। সিলেট শিা বোর্ড প্রতিষ্ঠার পর থেকে আমরা আবার এগিয়ে যেতে শুরু করেছি। তবে এভাবে এগুলে চলবে না। আমাদের পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে হবে। প্রাথমিক এবং মাধ্যমিকে ঝরে পড়া রোধ করতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে বিশেষ অতিথির বক্তব্যে সিলেট শিা বোর্ডের সচিব একেএম গোলাম কিবরিয়া বলেন, বর্তমান শিামন্ত্রী একটি যুগোপযুগী শিানীতি প্রণয়ন করেছেন। কিন্তু এই শিানীতির অনেকটাই এখনও বাস্তাবায়ন হচ্ছে না। শিানীতি বাস্তবায়নে শিকদের ভূমিকা রাখার আহ্বান জানান তিনি। তিনি বলেন, প্রথম থেকে অষ্ঠম পর্যন্ত একিভূত শিা ব্যবস্থা প্রতিষ্ঠা করতে পারলে আমরা আরও এগিয়ে যাব।

Developed by: