শূন্যতার মতো সুন্দর সময়ের ছায়া কবিতার বাগানে নানা রঙের ছবি ॥ শিউল মনজুর

S-01এই শস্য শ্যামল অপরূপ বাংলার গ্রামীণ জনপদই হচ্ছে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। পাখির কলতানে ঘুমভাঙে আর নিঃসঙ্গ রাতে ঝিঁ ঝিঁ পোকার একটানা গুণগুণ সুরের আবহে নিদ্রা যায় গ্রামীণ জনপদের সহজ সরল মানুষ। প্রাকৃতিক আবহে স্বভাবতই তাদের ভাবনা আর শহুরে মানুষের ভাবনার মধ্যে কিছুটা হলেও ফারাক রয়েছে।

অতি আধুনিকতার ছোঁয়ায় বা প্রযুক্তির অতি ব্যবহারে শহুরে মানুষের ঐতিহ্যগত চিন্তা চেতনার যেমন ভাঙনের প্রভাব পড়েছে, সে তুলনায় গ্রামীণ জনপদের মানুষের মধ্যে সে ভাঙনের প্রভাব বোধ করি এখনো পড়েনি এবং পড়েনি বলেই গ্রামীণ জনপদের সকল কর্মকান্ডে সমাজ ও দেশ মাতৃকার ঐতিহ্যের প্রতিফলন লক্ষ্য করি।

কবি কামরুন নাহার শেফালী সিলেট শহর থেকে কয়েক কিলোমিটার দূরে গোলাপগঞ্জ থানার গ্রামীণ জনপদে বসবাস করেও তিনি অত্যন্ত সাহসিকতার সাথে দীর্ঘদিন থেকে কবিতা লিখে যাচ্ছেন।

তার প্রকাশিত সর্বশেষ কবিতার বইয়ের নাম শূন্যতার মতো সুন্দর সময়ের ছায়া। এই বইয়ের কবিতার মধ্যদিয়ে চিরায়ত ঐতিহ্যসহ বাংলার মাটি ও মানুষের আশা আকাঙ্খা ওঠে এসেছে। ওঠে এসেছে ব্যক্তি মানুষের চাওয়া পাওয়ার দিকটিও।

শূন্যতার মতো সুন্দর সময়ের ছায়া গ্রন্থে ৫২টি কবিতা অর্ন্তভূক্ত হয়েছে। এই ৫২টি কবিতার মধ্যে অধিকাংশ কবিতায় গ্রামীণ জীবনের সরলতাই উচ্চারিত হয়েছে। তা ছাড়া তার কবিতার ভিতর দিয়ে সম সাময়িক বিষয়াবলীও উঠে এসেছে।

অর্থ্যাৎ কবির দৃষ্টিশক্তি শুধুমাত্র অর্ন্তমুখী নয় বর্হিমুখী বটে।

এই গ্রন্থের সকল কবিতাই যে পাঠকের হৃদয় ছুঁয়ে যাবে তা কিন্তু নয়। তবে গ্রন্থের বেশ কিছু কবিতা পাঠক-সমালোচকের দৃষ্টি আকর্ষণ করবে বলে মনে করি।

আমার বিবেচনায়, অপরূপ অবদান , উৎসব সবার ধর্ম যার যার , টবে বাগান, শাহবাগের প্রজন্ম চত্বর, শুভ্রমন রশ, সীমানা, ছুঁয়ে দাও কবি হৃদয়, বসন্ত উৎসব প্রভৃতি কবিতা পাঠক মনে দোলা দেবে বলে আমি আশাবাদী।

মূলত তাঁর ৫২টি কবিতার মধ্যদিয়ে জীবন, সমাজ, রাজনীতি ও দেশ প্রেম নানা মাত্রায় চিত্রায়িত হয়েছে। এখানে পাঠকের ভালো লাগতে পারে এমন একটি কবিতার অংশ বিশেষ উপস্থাপন করা হলো;
গোলাপ জুঁই চামেলি পলাশ ওরা আমাকে ডেকে চুপি চুপি বলল
তোমার কবিতায় শহিদদের কথা লিখবে
তাই লিখলাম।… .. . .. …
আমি ঝরণা ভালোবাসি, খুব ভালোবাসি
তাই গিয়েছিলাম ঝরণার পাশে
ওরা আমায় বজ্রকন্ঠে বললো
তোমার কবিতায় শেখ মুজিবের কথা লিখবে
তাই লিখলাম। (কবিতার শিরোনাম, বসন্ত উৎসব, পৃষ্টা-১৪)

এই কবিতার মধ্যদিয়ে কবির ভিতরে দেশের প্রতি গভীর মমত্ববোধ প্রকাশ করার পাশাপাশি দেশ প্রেমিকদের প্রতি তাঁর কৃতজ্ঞতাবোধ প্রকাশ পেয়েছে এবং তা সুন্দরভাবেই উচ্চারিত হয়েছে। কবিতাটি অসাধারণ এবং আবেগ মথিত। এরকম নান্দনিক উচ্চারিত আরো বেশ কিছু কবিতা রয়েছে যা পাঠকের ভালো লাগবে বোধ করি।
অমর একুশে গ্রন্থ মেলা২০১৬ সালে প্রকাশিত শূন্যতার মতো সুন্দর সময়ের ছায়া বইটি প্রকাশক বাসিয়া প্রকাশনী, সিলেট এবং বইটির মনকাড়া প্রচ্ছদ অংকন করেছেন, তামিম বিন ইমদাদ। তিনফর্মার এই বইটির মূল্য রাখা হয়েছে ১২০টাকা।
আমি কবির সাফল্য ও এই গ্রন্থের পাঠক প্রিয়তা কামনা করি এবং আশা করি কবি কবিতার মধ্যদিয়ে অনেক দূর
এগিয়ে যাবেন।

লেখকঃ কবি ও কথাসাহিত্যিক।

Developed by: