কিংবদন্তীদের পাশে মাশরাফি

76943তার ব্যাটিংটা বাংলাদেশের ক্রিকেট দর্শকদের একটা প্রজন্ম হয়তো ভুলেই গেছে। মাশরাফি নিজেও হয়তো ভুলে গেছেন যে একসময় লোয়ার মিডল অর্ডারে তার উপর নির্ভর করত দল।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে দ্বিতীয় ওয়ানডেতে দেখা গিয়েছিল তার ব্যাটিং ঝলক। হয়তো তিনি একজন প্রতিষ্ঠিত পেস বোলিং অলরাউন্ডার হতে পারতেন। সেই প্রতিষ্ঠা পুরোপুরি না পেয়েও অলরাউন্ডার হিসেবে এক অনন্য কীর্তি গড়লেন ম্যাশ

ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে তিনি ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ১৫০০ রান, ২০০ উইকেট আর ৫০টি ক্যাচের মাইলফলকে পা রেখেছেন তিনি। তার আগে এই কীর্তি গড়েছেন মাত্র ১০ জন ক্রিকেটার। সেই সব ক্রিকেটারদের প্রায় সবাই কিংবদন্তির কাতারে আছেন। সেই দলে যোগ দিলেন আমাদের মাশরাফি।

এই তালিকায় স্থান পাওয়া বাকি ১০ ক্রিকেটার হলেন, কপিল দেব (ভারত), ওয়াসিম আকরাম (পাকিস্তান), সনাথ জয়সুরিয়া (শ্রীলঙ্কা), ক্রিস হ্যারিস (নিউজিল্যান্ড), ক্রিস কেয়ার্নস (নিউজিল্যান্ড), শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া), চামিন্দা ভাস (শ্রীলঙ্কা), জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা), শন পোলক (দক্ষিণ আফ্রিকা) ও ড্যানিয়েল ভেট্টোরি (নিউজিল্যান্ড)।

যদিও মাশরাফির এই রেকর্ডের দিনে বাংলাদেশ দল বেশ বড় ব্যবধানে হেরে গেছে। দল জিতলে হয়তো বাংলাদেশ অধিনায়কের ভালো লাগত এই রেকর্ড গড়ে। বাংলাদেশের সব ক্রিকেটপ্রেমীদের মত তিনিও এখন চিন্তিত মুশফিকের ইনজুরি আর বুধবার অনুষ্ঠিতব্য দ্বিতীয় ওয়ানডে ম্যাচ নিয়ে।

Developed by: